ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

জেনে নিন নারকেল দুধপুলি পিঠার রেসিপি

প্রকৃতিতে বইছে হেমন্তের হিমেল হাওয়া। ক্ষণে ক্ষণে ঠাণ্ডা বাতাস জানান দিচ্ছে শীতের আগমনের। আর শীতকাল মানেই মজার মজার সব পিঠার সময়। অনেক সময় পিঠা পছন্দ করলেও কেবল রেসিপি না জানা থাকার ফলে পিঠা বানানো হয় না। আজ জেনে নিন নারকেল দুধপুলি পিঠার রেসিপি-

উপকরণ

চালের গুঁড়া- আড়াই কাপ ময়দা- আধা কাপ পানি- দেড় কাপ লবণ- আধা চা চামচ ঘি- আধা চা চামচ দুধ- দেড় লিটার চিনি- ১ কাপ গুঁড়া দুধ- ১/৩ কাপ কনডেন্স মিল্ক- ৪ টেবিল চামচ নারকেল কুড়ানো- দেড় কাপ এলাচ- ২/৩টি যেভাবে তৈরি করবেন

প্রথমে পিঠার ভেতরের পুরের জন্য দেড় কাপ কুড়ানো নারকেল ৫/৬ চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে ভেজে নিতে হবে। (সামান্য নারকেল রেখে দিতে হবে।)

দুধের সঙ্গে গুঁড়া দুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। হালকা হলদেটে রং হলে তুলে রাখুন।

একটি পাতিলে পানির সঙ্গে লবণ ও ঘি মিশিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা মিশিয়ে খামির তৈরি করুন। এরপর রুটি বানানোর পিঁড়িতে হালকা গরম অবস্থায় খুব ভালো করে খামির মথে নিন।

রুটি বেলে তাতে নারকেলের পুর দিয়ে পুলিপিঠা তৈরি করুন। পিঠা বানানো হলে ফুটিয়ে রাখা দুধে পুলিপিঠাগুলো দিয়ে মিনিট দশেক রান্না করতে হবে।

১০ মিনিট পর আগে আলাদা করে রাখা নারিকেল দিয়ে আরও ২/৩ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন। ব্যাস, ঠাণ্ডা হলে পাত্রে ঢেলে পরিবেশন করুন মজাদার দুধপুলি পিঠা।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৫০১৮ ২৬৮০১৪৯
আক্রান্ত ২২৩০ ৪৫১৯৯০
সুস্থ ২২৬৬ ৩৬৬৮৭৭
মৃত ৩২ ৬৪৪৮

Our Facebook Page