ঢাকা, মঙ্গলবার, ১৭ মে, ২০২২

শুক্রবার থেকে অবৈধ হ্যান্ডসেট বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার

দেশের অনিবন্ধিত সব মোবাইল ফোনের সংযোগ শুক্রবার থেকে বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে বিটিআরসির উপ-পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।


বিটিআরসির পক্ষ থেকে বলা হয়, গত ১ জুলাই থেকে অবৈধ মোবাইল হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) শুরু করা হয়েছে। ৩মাসের মধ্যে কাজটি শেষ করার পরিকল্পনা করা হয়। আজ ৩০ সেপ্টেম্বর তিন মাসের শেষদিন।


এতে বলা হয়, কোনো বিক্রেতা অবৈধ কোনো হ্যান্ডসেট বিক্রি করলে ক্রেতার দাবি অনুযায়ী হ্যান্ডসেটের মূল্য ফেরত দিতে হবে। কোনো বিক্রেতাও যেন অবৈধ হ্যান্ডসেট বিক্রি না করেন। অবৈধ হ্যান্ডসেট উৎপাদন, আমদানি, কেনা-বেচার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে টেলিযোগাযোগ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া বলেও সতর্ক করে দিয়েছে বিটিআরসি।


১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সকল অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে। এ অবস্থায়, মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশন থেকে KYD ও ১৫ ডিজিটের IMEI নম্বর লিখে (উদাহরণ- KYD 123456789012345) ১৬০০২ নম্বরে পাঠানোর মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করে ক্রয় করার অনুরোধ করেছে বিটিআরসি।


এ ছাড়া বৈধভাবে বিদেশ থেকে ব্যক্তিগতভাবে আনা অথবা ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত অনুমোদিত সংখ্যক মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের পূর্বে www.neir.btrc.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করতে অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page