ঢাকা, মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

করোনা ভ্যাকসিনের অনুমোদন পেতে মার্কিন কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে ফাইজার

করোনা মহামারি মোকাবিলায় জরুরিভিত্তিতে ভ্যাকসিনের অনুমোদন পেতে মার্কিন কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে ফাইজার। শুক্রবার (২০ নভেম্বর) মার্কিন বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি আবেদনের বিষয়টি জানিয়েছে। আগামী মাসের প্রথম থেকেই যাতে সীমিত পরিসরে ভ্যাকসিন প্রদান করা যায় সেটি পর্যালোচনা করে দেখছে মার্কিন কর্তৃপক্ষ।ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন কার্যকরি প্রমাণিত হওয়ার কয়েক দিনের মাথায়ই এই আবেদনের খবর জানা গেলো। ফাইজারের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।


ফাইজারের দাবি, তাদের ভ্যাকসিন কার্যকর এবং পুরোপুরি নিরাপদ। তাই যত দ্রুত সম্ভব জরুরি ব্যবহারের জন্য এই ভ্যাকসিন অনুমোদন দেওয়া প্রয়োজন।  যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনে আবেদনের পাশাপাশি ইউরোপ ও যুক্তরাজ্যের কর্তৃপক্ষের কাছেও একই আবেদন পাঠানোর কথা জানিয়েছে ফাইজার।


প্রতিষ্ঠানটি সিইও আলবার্ট বউরলা এক বিবৃতিতে বলেন, ‘আমাদের কাজ হচ্ছে যত দ্রুত সম্ভব একটি নিরাপদ ও কার্যকরি ভ্যাকসিন পৌঁছে দেওয়া।যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বজুড়েই করোনা ভাইরাসের দ্বিতীয় ওয়েভ স্পষ্ট হচ্ছে। এ অবস্থায় ভ্যাকসিন কার্যক্রমের দিকে তাকিয়ে বিশ্ব। এ নিয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি কদিন আগেই জানিয়েছিলেন, এই বিপদে উদ্ধার পেতে 'সাহায্য' দ্রুতই আসছে। তিনি মূলত ফাইজারের ভ্যাকসিন প্রসঙ্গেই ওই মন্তব্য করেছিলেন।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৬০৫৯ ২৬৬৫১৩১
আক্রান্ত ২৪১৯ ৪৪৯৭৬০
সুস্থ ২১৮৩ ৩৬৪৬১১
মৃত ২৮ ৬৪১৬

Our Facebook Page