ঢাকা, রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে,শিবচরে ২৭ জেলের কারাদণ্ড

নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে মাদারীপুরের শিবচর উপজেলায় ৩০ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (৯ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত শিবচরের পদ্মা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।


ওই সময় তাদের কাছ থেকে ২২ হাজার ৭শত মিটার কারেন্ট জাল ও ১৬ কেজি মা ইলিশ জব্দ করা হয়। পরে একই দিন বিকাল সাড়ে ৫টার দিকে ২৭ জনকে ভ্রাম্যমাণ আদালতের মধ্যমে এক বছর করে কারাদণ্ডসহ তিনজনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।


ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে পদ্মা নদীর বিভিন্ন স্থানে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ওই অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত এবং শিবচর থানা ও নৌ পুলিশের একটি দল। এ সময় পদ্মা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় মোট ৩০ জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৭ জনকে এক বছর করে সাজা প্রদান করা হয়। একই সময় জব্দকৃত ইলিশ ধরার জাল পুড়িয়ে ধ্বংস করা হয় এবং মাছগুলো নিকটস্থ এতিম খানায় বিতরণ করা হয়। শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান দৈনিক অধিকারকে অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি বলেন, ইলিশের প্রজনন মৌসুমে জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে নদীতে অভিযান চালানো হয়। এ সময় ইলিশ শিকার করার অপরাধে তাদের আটক করে সাজা দেওয়া হয়েছে। পদ্মায় নিয়মিত প্রশাসনের অভিযান চলবে বলেও জানিয়েছেন তিনি।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩১৭১৪ ৮০৭৫৪০৭
আক্রান্ত ৬৯৫৯ ১৫,৫০,৩৭১
সুস্থ ৯২৬৮ ১৫,১০,১৬৭
মৃত ১৭৪ ২৭,৩৯৩

Our Facebook Page