ঢাকা, রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

পাকিস্তানের ক্রিকেট চলছে ভারতের অর্থেই!

রাজনীতির আঙিনায় তারা পরস্পরের চরম শত্রু, ক্রিকেটের ময়দানে চিরপ্রতিদ্বন্দ্বি। তবে বাস্তবতা হলো, পাকিস্তানের ক্রিকেট চলছে ভারতের অর্থেই! ভারত এই অর্থ দেওয়া বন্ধ করলে পাকিস্তানের ক্রিকেটও থমকে যাবে। ভারতের কেউ বা পাকিস্তান বিরোধী কেউ নন, স্বয়ং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান রমিজ রাজাই তুলে ধরলেন এই বাস্তবতা।


বৃহস্পতিবার (৭ অক্টোবর) ইসলামাবাদে সিনেট স্ট্যান্ডিং কমিটির সামনে আন্ত-প্রাদেশিক ব্যাপারগুলোর প্রসঙ্গে কথা বলতে গিয়ে অকপটে এসব বলেন রমিজ। তিনি জানান, পিসিবির বার্ষিক বাজেটের ৫০ ভাগই আসে আইসিসির তহবিল থেকে। আর আইসিসির আয়ের সিংহভাগ নির্ভর করে ভারতের ওপর।


তিনি বলেন, ‘আইসিসি একটি রাজনীতিযুক্ত সংগঠন, যেটি এশিয়ান ও ওয়েস্টার্ন ব্লকে বিভক্ত এবং এর রাজস্বের ৯০ ভাগই আসে ভারত থেকে। এটা ভীতি জাগানিয়া ব্যাপার। একদিক থেকে, ভারতের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোই পাকিস্তানের ক্রিকেট চালায় এবং কালকে যদি ভারতের প্রধানমন্ত্রী ঠিক করে যে তিনি পাকিস্তানের জন্য তহবিলের অনুমতি দেবেন না, এই ক্রিকেট বোর্ড ভেঙে পড়তে পারে।’


আইসিসির তহবিলের ওপর নির্ভরতা কমিয়ে ভবিষ্যতে নিজেদের বাজার বিস্তৃত করা ও আয় বাড়ানোর ওপর জোর দেওয়ার কথা বলেন রমিজ। পাশাপাশি, পাকিস্তানের ক্রিকেট ও বোর্ড নিয়ে তার পরিকল্পনার কথা এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে পেশ করা হবে বলেও জানান তিনি।


রমিজ বলেন, ‘আমার কাছে, এটা খুব সাধারণ ব্যাপার যে, যদি জাতীয় দল ভালো করতে না পারে এবং ম্যাচ জিততে না পারে, সেটির মানে, বোর্ডের চা বানানোর লোক থেকে শীর্ষ কর্তা পর্যন্ত সবাই নিজেদের কাজে ব্যর্থ।’

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩১৭১৪ ৮০৭৫৪০৭
আক্রান্ত ৬৯৫৯ ১৫,৫০,৩৭১
সুস্থ ৯২৬৮ ১৫,১০,১৬৭
মৃত ১৭৪ ২৭,৩৯৩

Our Facebook Page