ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১

আরেক দফা বাড়ছে সয়াবিন তেলের দাম

দেশের বাজারে কিছুদিন আগেই সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে। এবার আন্তর্জাতিক বাজারে বোতলজাত ও খোলা সয়াবিন তেলের দাম বাড়ায় দেশীয় বাজারে আরেক দফা সয়াবিন তেল লিটারে ৭ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।


রোববার (১৭ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের অনুষ্ঠিত এক বৈঠকে তেলের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়। এই প্রস্তাবে বাণিজ্যমন্ত্রী ও সচিব অনুমোদনের পর বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন আনুষ্ঠানিকভাবে জানাবে।


বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য (আইআইটি) অনুবিভাগের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানান। বৈঠকে ভোজ্যতেল উৎপাদন ও বিতরণকারী কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


অতিরিক্ত সচিব বলেন, বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ১৫৩ টাকা নির্ধারণ করেছিলাম। আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম বাড়ায় ভোজ্যতেল উৎপাদনকারী কোম্পানিগুলো ৮-১০ দিনের মধ্যে মূল্য বৃদ্ধির আবেদন করেছিলেন। ২০১১ সালের আইন অনুযায়ী প্রতি ১৫ দিন অন্তর ট্যারিফ কমিশন অ্যানালাইসিস করে সুপারিশ করবে। আমরা বাণিজ্য মন্ত্রণালয়, রিফাইনারিদের সঙ্গে আলোচনা করে মূল্য নির্ধারণ করি। পরে রিফাইনারি অ্যাসোসিয়েশন তাদের অফিসিয়াল প্যাডে এটা ডিক্লেয়ার করে।

তেলের বিষয়ে আজকের বৈঠকের সিদ্ধান্ত তুলে ধরে তিনি বলেন, উনাদের (রিফাইনারি কোম্পানি) প্রস্তাব ছিল বোতলজাত লিটারে সায়াবিন তেল ১৬৮ টাকা করার। ট্যারিফ কমিশন একাধিকবার বসে অ্যানালাইসিস করে ১৬২ টাকা (বোতলজাত সায়াবিন তেল) করার সুপারিশ করেছে। এটা ছিল সেপ্টেম্বর মাসে অ্যাভারেজ রিপোর্ট। আজকে দীর্ঘক্ষণ আলোচনা করে লিটারে বোতলজাত তেলের দাম ঠিক করা হয়েছে ১৬০ টাকা। যেটার আগে দাম ছিল ১৫৩ টাকা।

সভায় খোলা সয়াবিন তেল লিটার ১৩৬ টাকা, বোতলজাত ৫ লিটার তেলের দাম ৭৬০ টাকা, আর পাম তেল প্রতি লিটার ১১৯ টাকা করার প্রস্তাব করা হয়েছে বলেও জানান এ এইচ এম সফিকুজ্জামান।


বর্তমানে নির্ধারিত দাম- খোলা সয়াবিন তেলের লিটার ১২৯ টাকা, ৫ লিটারের বোতল ৭২৮ টাকা ও পাম তেলের লিটার ১১৬ টাকা।

এই প্রস্তাব বাণিজ্য সচিবের কাছে উপস্থাপন করা হবে জানিয়ে সফিকুজ্জামান বলেন, সচিব মন্ত্রীর সঙ্গে কথা বলে এটি চূড়ান্ত করার পর রিফাইনারিদের জানিয়ে দেওয়া হবে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৩০৭২ ৮০৭৫৪০৭
আক্রান্ত ২২৭ ১,৫৭৬,০১১
সুস্থ ২৮০ ১,৫৪০,৫৯৭
মৃত ০২ ২৭,৯৮০

Our Facebook Page