ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১

পেঁয়াজের জাদু তাড়াবে খুশকি

শীত মৌসুম এলেই বেড়ে যায় খুশকির সমস্যা? এর জন্য দায়ী মাথার ত্বকের মরা কোষ। মাথার লোমকূপে ময়লা ও ছত্রাকের আবির্ভাবের কারণেই খুশকি হয়ে থাকে।


এ সমস্যার প্রধান শত্রু হলো ডিরমট্রিস সেবেরিক। আবার মাথার ত্বকে অতিরিক্ত তেল নিঃসৃত হওয়া ও জেনেটিক কারণেও খুশকি হয়। তাই দেরি না করে খুশকি তাড়াতে দ্রুত নেমে পড়ুন।  

স্বাস্থ্যের ক্ষেত্রে যেমন পেঁয়াজের একাধিক উপকারিতা আছে, একইভাবে চুলের ক্ষেত্রেও পেঁয়াজ দারুণ উপকারি। চুলের গোড়া শক্ত করা থেকে শুরু করে, চুলের বৃদ্ধি, এমনকি চুল ঘন করার ক্ষেত্রেও পেঁয়াজ দুর্দান্ত কার্যকর। পেঁয়াজের রস আমাদের স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে দারুণ সাহায্য করে।

পেঁয়াজের রস মাথার ত্বকে পুষ্টি সরবরাহ করে এবং রক্ত সঞ্চালন বাড়াতেও সাহায্য করে। এমনকি, স্ক্যাল্পের যেকোনো ধরনের সমস্যার বিরুদ্ধে লড়াই করতেও এটি দুর্দান্ত কার্যকর। তাছাড়া এটি চুলকে ঘন এবং দ্রুত বাড়াতেও একটা ভূমিকা রাখে।  


পেঁয়াজের রস সরাসরি ব্যবহার করতে, প্রথমে দুটি মাঝারি সাইজের পেঁয়াজে অল্প পানি মিশিয়ে ভালো করে থেঁতো করে নিয়ে রস বের করে নিন। এরপর, ওই পেঁয়াজের রসের তুলো ভিজিয়ে, পুরো স্ক্যাল্পে ভালোভাবে লাগিয়ে নিন। তারপর কয়েক মিনিট মাসাজ করে, ১৫-২০ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এটি একদিন পর পর দিতে পারবেন।


নারিকেল তেলের সঙ্গে পেঁয়াজের রসের ব্যবহার করা যেতে পারে। নারিকেল তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান। তেলের সঙ্গে পেঁয়াজের রস ব্যবহার করলে, এর কার্যকারিতা আরও অনেকাংশে বাড়ে। এটি বানাতে, প্রথমে ২ টেবিল চামচ পেঁয়াজের রস এবং ২ টেবিল চামচ নারিকেল তেল নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। খুশকির সমস্যা থাকলে, এই মিশ্রণটিতে ৫ ফোঁটা টি-ট্রি অয়েলও মেশানো যেতে পারে। এরপর এই মিশ্রণটি নিয়ে ভালো করে স্ক্যাল্পে লাগিয়ে, কয়েক মিনিট মাসাজ করুন। তারপর ৩০ মিনিটের মতো রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।


অলিভ অয়েলের সঙ্গে পেঁয়াজের রসের ব্যবহারে দারুণ উপকার পাওয়া যায়। খুশকির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে অলিভ অয়েল অত্যন্ত কার্যকরী। তাছাড়া অলিভ অয়েল, চুল এবং মাথার ত্বককে কন্ডিশনিং করতেও সহায়তা করে। আর, পেঁয়াজের রস চুলকে দ্রুত বৃদ্ধি করে। এটি করতে, প্রথমে ৩ টেবিল চামচ পেঁয়াজের রস এবং দেড় টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে, বৃত্তাকার গতিতে আলতো হাতে ম্যাসাজ করুন। ২ ঘণ্টার মতো রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটিও একদিন ছাড়া একদিন করা যেতে পারে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৩০৭২ ৮০৭৫৪০৭
আক্রান্ত ২২৭ ১,৫৭৬,০১১
সুস্থ ২৮০ ১,৫৪০,৫৯৭
মৃত ০২ ২৭,৯৮০

Our Facebook Page