ঢাকা, শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

শক্তি হারিয়ে ‘জওয়াদ’ এখন নিম্নচাপ

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ আরও শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এর ফলে রোববার (৫ নভেম্বর) দুপুরের পর থেকে ভারতের পশ্চিমবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।


এদিকে ‘জওয়াদ’ উপকূলে প্রবেশ না করলেও দিঘার সমুদ্রে তীব্র জলোচ্ছ্বাস শুরু হয়েছে রোববার সকাল থেকেই, উত্তাল রয়েছে পুরীর সমুদ্রও।


শনিবারই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল ঘূর্ণিঝড় ‘জওয়াদ’। রোববার সকালে তা আরও শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে এবং ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছিল কলকাতা আবহাওয়া দফতর। জওয়াদের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।


আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী রোববার দুপুরেই নিম্নচাপ হয়ে পুরীতে ঢোকার কথা রয়েছে ‘জওয়াদ’-এর। তার পরে নিম্নচাপটি ধীরে ধীরে অগ্রমর হবে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে।


কলকাতা আবহাওয়া অফিসের সর্বশেষ তথ্য অনুযায়ী ‘জওয়াদ’ আরও দুর্বল হয়ে স্রেফ একটি নিম্নচাপ যুক্ত অঞ্চলে পরিণত হবে ওড়িশা এবং বাংলার উপকূলবর্তী এলাকা। এ কারণে ঝেড়ো হাওয়া না বইলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


এদিকে ‘জওয়াদ’ পশ্চিমবঙ্গে আঘাক না করলেও রোববার সকাল থেকেই মুখভার রয়েছে আকাশের। কলকাতা, হুগলি, হাওড়াসহ রাজ্যের বেশ কিছু জেলায় সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে। রাত পর্যন্ত ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৮,৯৩৮ ৮০৭৫৪০৭
আক্রান্ত ১৬,০৩৩ ১,৭১৫,৯৯৭
সুস্থ ১,০৯৫ ১,৫৫৮,৯৫৪
মৃত ১৮ ২৮,২৫৬

Our Facebook Page