ঢাকা, শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

স্পেনে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

প্রতিবছরের মতো মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের শ্রম উইং এর উদ্যোগে গত শনিবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক ‘অভিবাসী দিবস’ উদ্‌যাপন করা হয়। ‘শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা, অভিবাসনে আনব মর্যাদা ও নৈতিকতা’ প্রতিপাদ্য সামনে রেখে মাদ্রিদে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে দূতাবাসের মিলনায়তনে এই আলোচনা সভার আয়োজন করা হয়। দূতাবাসের প্রথম (সচিব শ্রম) মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মধ্য দিয়ে দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠান শুরু হয় সকাল ১১ টায়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ,এনডিসি।


 জাতিসংঘের সাধারণ পরিষদ ২০০০ সালের ৪ ডিসেম্বর দিনটি বিশ্বব্যাপী উদ্‌যাপনের সিদ্ধান্ত নেয়। মূলত বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ব্যাপক হারে অভিবাসন ও বিপুলসংখ্যক অভিবাসীর স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি ঘিরেই এ দিবসের উৎপত্তি। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী,পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি,  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের পৃথক পৃথক বাণী পড়ে শোনানো হয়।


প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত  মোহাম্মদ সারওয়ার মাহমুদ,এনডিসি স্পেন প্রবাসী অভিবাসী কর্মী ও পরিবারের সদস্যবৃন্দসহ  অভিবাসন কার্যক্রম ও কল্যাণে  যুক্ত সকল জাতীয় ও আন্তর্জাতিক  ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন,  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের প্রাক্কালে আন্তর্জাতিক অভিবাসী দিবস যথাযথ গুরুত্ব নিয়েই আমাদের সমুখে উপস্থিত হয়েছে। তিনি আরো বলেন, জাতির পিতার অসামান্য নেতৃত্বে আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ। তার সুযোগ্য কন্যার নেতৃত্বে আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি উন্নয়নের সিঁড়ি বেয়ে বাংলাদেশ বর্তমানে বিশ্বের অষ্টম সর্বোচ্চ রেমিট্যান্স গ্রহণকারী দেশ। দেশের সার্বিক এই অর্থনৈতিক উন্নয়নে প্রবাসী কর্মীদের ও রয়েছে অসামান্য অবদান। স্পেনে বসবাসরত প্রায় ৫০ হাজার প্রবাসী তাদের প্রেরিত রেমিটেন্সের মাধ্যমে প্রতিনিয়ত আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করছেন। রাষ্ট্রদূত প্রবাসীদের কল্যাণে দূতাবাস সবসময় সচেষ্ট রয়েছে মর্মে মন্তব্য করেন এবং স্পেনে নিরাপদ অভিবাসনের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন “ সোনার বাংলা” গড়ে তোলার। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা এগিয়ে যাচ্ছি উন্নত দেশ গড়ার  “রূপকল্প ২০২১” বাস্তবায়নে।  


আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কউন্সিলর রেদোয়ান আহমেদ, কউন্সিলর দীন মোহাম্মদ ইনামুল হক, স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আইএস রবিন, সাধারণ সম্পাদক রিজভী আলম, সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী, প্রবাসী মানবাধিকার সংগঠন ভ্যালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী, কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক ও স্পেন আওয়ামীলীগের সদস্য আফসার হোসেন নীলুসহ স্পেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।  আলোচনা সভা শেষে উপস্থিত সকলকে মধ্যাহ্নভোজের মাধ্যমে আপ্যায়িত করা হয়। 


ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৮,৯৩৮ ৮০৭৫৪০৭
আক্রান্ত ১৬,০৩৩ ১,৭১৫,৯৯৭
সুস্থ ১,০৯৫ ১,৫৫৮,৯৫৪
মৃত ১৮ ২৮,২৫৬

Our Facebook Page