ঢাকা, শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

মুগ ডালের লাড্ডু তৈরি করুন ৪ উপকরণেই

নারকেল থেকে শুরু করে বিভিন্ন উপকরণ ও স্বাদের লাড্ডু তো কমবেশি খেয়েছেন। তবে কখনো কি মুগ ডালের লাড্ডু খেয়েছেন? এটি খেতে খুবই সুস্বাদু।


মাত্র ৪টি উপকরণ দিয়েই আপনি এই লাড্ডু তৈরি করতে পারবেন। উৎসব কিংবা যে কোনো ঘরোয়া অনুষ্ঠানে এই বিশেষ লাড্ডু তৈরি করে পরিবারের সবাইকে চমকে দিতে পারেন।


চাইলে কিছুদিন সংরক্ষণ করেও রাখতে পারেন এই লাড্ডু। এজন্য লাড্ডু তৈরির পর একটি বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন। চলুন তবে জেনে নেওয়া যাক সুস্বাদু মুগ ডালের লাড্ডুর রেসিপি-


উপকরণ


১. মুগ ডাল ১ কাপ

২. চিনির গুঁড়া ১/৪ কাপ

৩. ঘি ১/৪ কাপ ও

৪. পেস্তা প্রয়োজনমতো।


পদ্ধতি


প্রথমে চুলায় প্যান বসিয়ে ডালগুলো মাঝারি আঁচে ১০-১২ মিনিটের জন্য ভেজে নিন বাদামি করে। এরপর ভাজা ডাল পুরোপুরি ঠান্ডা করে নিন। তারপর ব্লেন্ডারে ব্লেন্ড গুঁড়া তৈরি করে নিতে হবে।


এবার চুলায় আবারও প্যান বসিয়ে ঘি গরম করে নিন। এর মধ্যে ডালের গুঁড়া মিশিয়ে ১০ মিনিটের জন্য মাঝারি আঁচে ভেজে নিন। দেখবেন ডালের গুঁড়া অনেকটা মাখো মাখো হয়ে যাবে।


তারপর একটি প্লেটে নামিয়ে ঠান্ডা হতে দিন। এবার ডালের গুঁড়ার মধ্যে চিনি মিশিয়ে নিন। তারপর ময়দার ডো তৈরির মতো মথে নিন। এরপর ডালের ডো থেকে ছোট ছোট বল তৈরি করে নিন।


হাতে ঘি মেখে লাড্ডু তৈরি করে নিতে হবে। প্রতিটি লাড্ডুতে একটি করে পেস্তা ও কাজু বাদাম চেপে পরিবেশন করুন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু লাড্ডু।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৮,৯৩৮ ৮০৭৫৪০৭
আক্রান্ত ১৬,০৩৩ ১,৭১৫,৯৯৭
সুস্থ ১,০৯৫ ১,৫৫৮,৯৫৪
মৃত ১৮ ২৮,২৫৬

Our Facebook Page