ঢাকা, শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

অতিরিক্ত ডিম খেলে ডায়াবেটিস হতে পারে!

সকালের নাস্তায় ডিম খাওয়ার প্রচলন প্রায় সব দেশেই রয়েছে। এদিকে বিশেষজ্ঞরাও প্রতিদিন কমপক্ষে একটি থেকে দুটি ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত ডিম খেলে ডায়াবেটিস হতে পারে!


গবেষণা অনুসারে, যারা প্রতিদিন এক বা একাধিক ডিম খান (৫০ গ্রামের সমতুল্য) তাদের ডায়াবেটিসের ঝুঁকি ৬০ শতাংশ বেড়ে যায় এবং এর প্রভাব পুরুষদের তুলনায় নারীদের ক্ষেত্রে বেশি প্রকট হয়। চায়না মেডিকেল ইউনিভার্সিটি এবং কাতার ইউনিভার্সিটির যৌথভাবে পরিচালিত, দক্ষিণ অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে এই গবেষণা করা হয়। গবেষণার জন্য ১৯৯১ থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রাপ্তবয়স্কদের চীনা ব্যক্তিদের ডিম খাওয়ার মূল্যায়ন করা হয়। এপিডেমিওলজিস্ট এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মিং লি বলেন, ডায়াবেটিসের বৃদ্ধি একটি ক্রমবর্ধমান উদ্বেগ।


ডায়াবেটিসে ডায়েটের ভূমিকা রয়েছে


এপিডেমিওলজিস্ট এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মিং লি বলেন, খাদ্য একটি পরিচিত এবং পরিবর্তনযোগ্য ফ্যাক্টর যা টাইপ ২ ডায়াবেটিসের সূচনায় অবদান রাখে। তাই এই রোগের ক্রমবর্ধমান বিস্তারকে প্রভাবিত করতে পারে এমন খাদ্যতালিকাগত কারণগুলোর পরিসর বোঝা গুরুত্বপূর্ণ। গত কয়েক দশক ধরে, চীন একটি উল্লেখযোগ্য পুষ্টির পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। অনেক লোক শস্য এবং শাকসবজি সমন্বিত ঐতিহ্যবাহী খাদ্য থেকে দূরে সরে গেছে, এর বদলে প্রক্রিয়াজাত খাদ্যের প্রতি ঝুঁকেছে, যার মধ্যে রয়েছে প্রচুর মাংস, স্ন্যাকস এবং শক্তি-ঘন খাবার।


ডিম খাওয়া এবং ডায়াবেটিস


ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণাপত্রে মিং লি বলেন, ডিমের ব্যবহারও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে; ১৯৯১ থেকে ১০০৯ সাল পর্যন্ত চীনে ডিম খাওয়া মানুষের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। যদিও ডিম খাওয়া এবং ডায়াবেটিসের মধ্যে সম্পর্কের বিষয়টি বেশিরভাগ সময়েই বিতর্কিত হয়। তবে এই গবেষণার লক্ষ্য হলো, মানুষের দীর্ঘমেয়াদী ডিম খাওয়া এবং তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকির মূল্যায়ন করা।


বেশি এবং নিয়মিত ডিম খেলে তা স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে


মিং বলেন, আমরা যা আবিষ্কার করেছি তা হলো যে দীর্ঘমেয়াদী ডিমের বেশি ব্যবহার (প্রতিদিন ৩৮ গ্রামের বেশি) চীনা প্রাপ্তবয়স্কদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি প্রায় ২৫ শতাংশ বাড়িয়েছে। উপরন্তু, প্রাপ্তবয়স্ক যারা নিয়মিত প্রচুর ডিম খান (৫০ গ্রামের বেশি, বা প্রতিদিন একটি ডিমের সমপরিমাণ) তাদের ডায়াবেটিসের ঝুঁকি ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। যদিও এই ফলাফলগুলো ইতিবাচকভাবে চীনা প্রাপ্তবয়স্কদের ডায়াবেটিসের ঝুঁকির সঙ্গে যুক্ত বলে প্রমাণ করে, এরপরও অন্বেষণের জন্য আরও গবেষণা প্রয়োজন।


গবেষণা


মিং বলেন, ডায়াবেটিসকে পরাজিত করার জন্য, একটি বহুমুখী পদ্ধতির প্রয়োজন যা শুধুমাত্র গবেষণাকে অন্তর্ভুক্ত করে না, জনসাধারণকে জানাতে এবং গাইড করার জন্য একটি সুস্পষ্ট নির্দেশিকাও অন্তর্ভুক্ত করে। এই গবেষণা সেই দীর্ঘমেয়াদী লক্ষ্যের দিকে একটি ধাপ মাত্র। গবেষণায় ৮,৫৪৫ জন প্রাপ্তবয়স্ক (গড় বয়স ৫০ বছর) চীন স্বাস্থ্য ও পুষ্টি সমীক্ষায় অংশগ্রহণ করেছেন।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৮,৯৩৮ ৮০৭৫৪০৭
আক্রান্ত ১৬,০৩৩ ১,৭১৫,৯৯৭
সুস্থ ১,০৯৫ ১,৫৫৮,৯৫৪
মৃত ১৮ ২৮,২৫৬

Our Facebook Page