ঢাকা, শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

খালে তিন হাজার লিটার মদ ঢেলে দিয়েছে তালেবান

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে মাদকের বিরুদ্ধে বড় ধরনের অভিযান শুরু করেছে কট্টর ইসলামিক সংগঠন তালেবান নেতৃত্বাধীন সরকার। রবিবার (২ জানুয়ারি) স্থানীয় সময় বিকালে আফগান গোয়েন্দা সংস্থা জানায়, দেশটির গোয়েন্দা এজেন্টদের একটি দল রাজধানী কাবুলের কয়েকটি খালে প্রায় তিন হাজার লিটার মদ ঢেলে দিয়েছে।


আফগান গোয়েন্দা মহা পরিচালকের (জিডিআই) কার্যালয় থেকে প্রকাশিত একটি ভিডিয়োতে দেখা গেছে, রাজধানী কাবুলে অভিযান চালিয়ে জব্দ করা মদ খালে ফেলে দিচ্ছেন সংস্থাটির সদস্যরা।


সংস্থাটির টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা ভিডিয়োতে এক গোয়েন্দা কর্মকর্তা বলেন, মুসলমানদের অবশ্যই অ্যালকোহল তৈরি ও বিতরণ থেকে বিরত থাকতে হবে।


ঠিক কোন সময়ে অভিযানটি চালানো হয়েছে বা কখন এসব মদ ধ্বংস করা হয়েছে তা স্পষ্ট নয়। যদিও সংস্থাটি বিবৃতির মাধ্যমে জানায়, অভিযানের সময় তিন মাদক ব্যবসায়ীকে আটক করা হয়।


পশ্চিমা-সমর্থিত সরকারের সময়েও আফগানিস্তানে মদ নিষিদ্ধ ছিল। দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই তালেবান নিয়মিতভাবে মাদক ও মাদক সেবনকারীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। এছাড়া তালেবান নেতৃত্বাধীন সরকারের পুণ্য সম্প্রসারণ ও পাপ প্রতিরোধ মন্ত্রণালয় নারী অধিকার বিষয়ক বেশ কয়েকটি গাইডলাইনও প্রকাশ করেছে।


২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এরপর ৩১ আগস্ট টানা ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত দেশটি থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা।


তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণের পর থেকেই একের পর এক সমস্যা মাথাচাড়া দিয়ে উঠছে দেশটিতে। নিরাপত্তার অভাব, সন্ত্রাসী হামলার আশঙ্কা, অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগোচ্ছে দেশটি। মুখ থুবড়ে পড়েছে অর্থনৈতিক ব্যবস্থা। এ দিকে তালেবান সরকার গঠনের পর একের পর এক বিধিনিষেধ জারি করছে। যার ফলে দেশটির সংকট আরও তীব্র হচ্ছে।


এরই মধ্যে তালেবান সরকার নারীদের ব্যাপারে নানা বিধিনিষেধ জারি করেছে। এর আগে তালেবানের নারীবিষয়ক মন্ত্রণালয়ও বন্ধ করে দেয়। শান্তিবিষয়ক ও সংসদবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করে দেওয়া হয়। এমনকি ভেঙে দেওয়া হয়েছে দেশটির নির্বাচন কমিশনও। এবার মাদকের বিরুদ্ধে কঠোর অভিযানে নেমেছে তালেবান সরকার। সূত্র : এনডিটিভি, এএফপি

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৮,৯৩৮ ৮০৭৫৪০৭
আক্রান্ত ১৬,০৩৩ ১,৭১৫,৯৯৭
সুস্থ ১,০৯৫ ১,৫৫৮,৯৫৪
মৃত ১৮ ২৮,২৫৬

Our Facebook Page