ঢাকা, শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

করোনায় ভারতে আরও ৯১ হাজার আক্রান্ত, মৃত্যু ৩ শতাধিক

নতুন বছরের শুরুতেও দাপট কমছে না মহামারি করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের। শক্তিশালী এই ভ্যারিয়েন্টের দাপটে বিশ্বজুড়েই বাড়ছে সংক্রমণ। দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা। বৃহস্পতিবারও (৬ জানুয়ারি) সেই সংখ্যা বেড়ে লাখের কাছাকাছি পৌঁছে গেছে। করোনায় একদিনে প্রাণ হারানো লোকজনের সংখ্যাও ৩ শতাধিক ছাড়িয়েছে।


এরই মধ্যে ভারতে ওমিক্রন সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে আড়াই হাজারের ঘর অতিক্রম করেছে। বৃহস্পতিবার করা প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই ও সংবাদমাধ্যম এনডিটিভি।


দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো দেওয়া তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ৯০ হাজার ৯২৮ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা প্রায় ৩৩ হাজার বেড়েছে। আর বুধবারের তুলনায় ৫৬ দশমিক ৫ শতাংশ বেশি।


অপর দিকে বুধবারের তুলনায় বৃহস্পতিবার দক্ষিণ এশিয়ার দেশটিতে দৈনিক মৃত্যুর সংখ্যা কমলেও তা এখনো তিনশর ওপরেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩২৫ জন। অর্থাৎ গত এক দিনে প্রাণহানির সংখ্যা দুই শতাধিক কমেছে। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন চার লাখ ৮২ হাজার ৮৭৬ জন।


ভারতে এখন দৈনিক সংক্রমণের হার ৬ দশমিক ৪৩ শতাংশে পৌঁছেছে। এছাড়া শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজারের বেশি মানুষ। ফলে দেশটিতে এখন সক্রিয় করোনা রোগীর সংখ্যা দুই লাখ ৮৫ হাজার ৪০১ জন।


এ দিকে কোভিডের সংক্রমণ বাড়তে থাকায় সতর্ক অবস্থানে রয়েছে দিল্লি সরকার। রাজধানীর নয়টি হাসপাতালকে এরই মধ্যে কোভিড বেডের সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।


এছাড়া দিল্লি সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের পক্ষ থেকে একটি নির্দেশনাও জারি করা হয়েছে। সেই নির্দেশনায় দিল্লির হাসপাতালগুলোতে কোভিড-১৯ বেড তিন হাজার ৩১৬ থেকে বাড়িয়ে চার হাজার ৩৫০ করার কথা বলা হয়েছে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৮,৯৩৮ ৮০৭৫৪০৭
আক্রান্ত ১৬,০৩৩ ১,৭১৫,৯৯৭
সুস্থ ১,০৯৫ ১,৫৫৮,৯৫৪
মৃত ১৮ ২৮,২৫৬

Our Facebook Page