ঢাকা, শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

ওমিক্রন ঠেকাতে আবারও বিদেশিদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা বৃদ্ধি জাপানের

মহামারি করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে আবারও বিদেশিদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা বাড়াচ্ছে পূর্ব ইউরোপের দেশ জাপান। মঙ্গলবার (১১ জানুয়ারি) স্থানীয় সময় দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আগামী ফেব্রুয়ারি মাসের শেষ পর্যন্ত নিষেধাজ্ঞাটি বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছেন।


সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ১২ বছরের কম বয়সী শিশুদের জন্য ভ্যাকসিন কর্মসূচি শুরু করার ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। যদিও তিনি তাদের টিকা দেওয়া কবে শুরু হবে তা উল্লেখ করেননি। দেশটির প্রধানমন্ত্রী ভ্যাকসিন কার্যক্রমকে জোরদার করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বানও জানিয়েছেন।


জাপানের প্রধানমন্ত্রী নববর্ষের ছুটিতে মহামারি পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেওয়ার কথা অনেক আগেই জানিয়েছিলেন।


কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের আতঙ্কে মধ্যপ্রাচ্য ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের পর জাপানও বিদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়। গত বছরের ৩০ নভেম্বর থেকে সিদ্ধান্তটি কার্যকর হয়। বিশেষ এবং ভিন্ন পরিস্থিতি ছাড়া জাপানি নাগরিক যেমন স্বামী-স্ত্রী এবং সন্তানদের প্রবেশও নিষিদ্ধ করা হয়।


প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সোমবার (১০ জানুয়ারি) স্থানীয় সময় বিকালে দেশটির স্বাস্থ্যমন্ত্রী শিগেইউকি গোটো, প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনোসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন। সরকারি কোভিড রিসপন্স প্যানেল প্রধান শিগেরু ওমির সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। এরপর সীমান্ত বন্ধের সময়সীমা বাড়ানোর কথা জানালো জাপান সরকার।


গত বছর ৮ নভেম্বর জাপান বিদেশি শিক্ষার্থী ও টেকনিক্যাল ইন্টার্নদের প্রবেশের অনুমতি দিয়েছিল। তাদের ১৪ দিন কোয়ারেন্টিন বাধ্যতামূলক ছিল। কিন্তু ভ্যাকসিন নেওয়াদের ক্ষেত্রে তা ছিল ১০ দিন। যদিও ওমিক্রন ছড়ানোর আতঙ্ক যখন বিশ্বজুড়ে তখন দেশটি সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নেয়।


গেল ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ধরনের তথ্য জানায়। এর বৈজ্ঞানিক নাম দেওয়া হয় বি.১.১.৫২৯। সূত্র : জাপান টাইমস

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৮,৯৩৮ ৮০৭৫৪০৭
আক্রান্ত ১৬,০৩৩ ১,৭১৫,৯৯৭
সুস্থ ১,০৯৫ ১,৫৫৮,৯৫৪
মৃত ১৮ ২৮,২৫৬

Our Facebook Page