ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা

চলতি শিক্ষাবর্ষের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে শিক্ষা বোর্ড। আগামী ১৯ জুন এসএসসি এবং ২২ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার সম্ভব্য তারিখ ঘোষণা করে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।


মঙ্গলবার (১ মার্চ) ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ দুটি পরীক্ষার ফরম পূরণ ও প্রস্তুতিমূলক পরীক্ষার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) তপন কুমার সরকার এতে সই করেন।


বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৩ এপ্রিল থেকে রেজিস্ট্রেশনধারী এসএসসি শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে পরীক্ষার ফরম পূরণ করবে। ১৯ মে থেকে প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হতে পারে।


অন্য দিকে, এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণের সম্ভাব্য তারিখ ৮ জুন। তাদের প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হতে পারে ১৪ জুলাই থেকে।


চলতি বছরও এসএসসি ও এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা হচ্ছে না। এর মধ্যে এসএসসিতে বাদ দেওয়া হয়েছে চারটি বিষয়। এগুলো হলো- ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান। অন্য দিকে, এইচএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি বাদ দেওয়া হয়েছে।


এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় পরীক্ষার্থীরা দুই ঘণ্টা সময় পাবেন। এর মধ্যে রচনামূলকের জন্য এক ঘণ্টা ২০ মিনিট আর এমসিকিউর জন্য থাকবে ২০ মিনিট।

ads

Our Facebook Page