ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

নতুন ৭ ফিচার ইনস্টাগ্রামের

বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে জনপ্রিয় ইনস্টাগ্রাম। বিভিন্ন দেশে ইনস্টাগ্রামের মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। সাইটটি একের পর এক নতুন ফিচারও যুক্ত করছে। এজন্য মেটার এই সাইটটি দিন দিন আরও ব্যবহারকারীদের পছন্দের তালিকায় যুক্ত হচ্ছে।


মূলত ব্যবহারকারীর ইনস্টাগ্রাম ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই এই ব্যবস্থা। এবার ব্যবহারকারীদের সুবিধায় মেটা অধিকৃত এই মেসেজিং এবং ফটো শেয়ারিং অ্যাপেও একগুচ্ছ নতুন ফিচার আসছে। একসঙ্গে সাতটি নতুন ফিচারের কথা ঘোষণা করেছে ইনস্টাগ্রাম।



দেখে নেওয়া যাক কী কী ফিচার আসছে-


> মেসেজ রিপ্লাইয়ে বড়সড় পরিবর্তন আনছে ইনস্টাগ্রাম। ব্যবহারকারী অন্য কোনো কনটেন্ট ব্রাউজিং করার সময়েও মেসেজের রিপ্লাই করতে পারবেন। একটি ব্লগ পোস্টে ইনস্টাগ্রামের পেরেন্ট সংস্থা মেটা এই ঘোষণা করেছে।


> নতুন একটি শর্টকাট যুক্ত হতে চলেছে ইনস্টাগ্রামে। এর সাহায্যে ব্যবহারকারীরা নির্দিষ্ট মেম্বারের কাছে কনটেন্ট পাঠাতে পারবেন। শেয়ার বাটনে ট্যাপ করে কিছুক্ষণ ধরে রাখলে ব্যবহারকারীরা এখন তাদের ঘনিষ্ঠ বন্ধুদের কোনো পোস্ট রি-শেয়ার করতে পারবেন।


> কাউকে ইনস্টাগ্রামে মেসেজ পাঠালেও যাতে তার কাছে নিঃশব্দে মেসেজ যায় সেই ফিচারও রয়েছে। সেক্ষেত্রে মেসেজের আগে শুরু @silent- এটা যুক্ত করতে হবে। মূলত মাঝরাতে বা কাজের ফাঁকে কাউকে মেসেজ পাঠালে তিনি যাতে নোটিফিকেশনে শব্দে বিরক্ত না হন, সেই জন্যই চালু হচ্ছে এই ফিচার।



> ইনবক্সের উপরে ব্যবহারকারীরা দেখতে পাবেন যে সেই সময় ইনস্টাগ্রামে কে কে অনলাইন রয়েছেন। তবে ব্যবহারকারী যে ইনস্টগ্রামে অনলাইন বা অ্যাক্টিভ রয়েছেন সেটা বোঝা যাবে যে ফিচারের সাহায্যে সেটা কীভাবে কাজ করবে জানা যায়নি। ইনস্টাগ্রামের ইউজারদেরই নিজের ‘অ্যাক্টিভিটি স্ট্যাটাস’ এনাবেল করতে হবে কি না সে ব্যাপারেও কিছু জানা যায়নি।


> ইনস্টাগ্রাম তার ইউজারদের একটি গানের ৩০ সেকেন্ড প্রিভিউ শেয়ার করার জন্য অনুমতি দিচ্ছে। অ্যাপেল মিউজিক, অ্যামাজন মিউজিক বা স্পটিফাই থেকে এই ৩০ সেকেন্ডের সং প্রিভিউ শেয়ার করতে পারবেন ব্যবহারকারীরা। কোনো চ্যাটগ্রুপের সদস্যরা সরাসরি চ্যাট উইন্ডো থেকেই এই ক্লিপ শুনতে পাবেন।


> গ্রুপ চ্যাটের ক্ষেত্রে ইনস্টাগ্রামে ব্যবহারকারীরা একটি পোল বা ভোটাভুটির অপশন তৈরি করতে পারেন। ফেসবুক আর মেসেঞ্জারে ইতিমধ্যেই এই ফিচার রয়েছে।


> ইনস্টাগ্রাম গ্রুপে মেম্বাররা নতুন lo-fi চ্যাট থিম ব্যবহার করতে পারেন। এর সাহায্যে ব্যবহারকারীদের অভিজ্ঞরা আরও ভালো হবে।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page