ঢাকা, মঙ্গলবার, ১৭ মে, ২০২২

দুদিনেই চুলকে ঘন করবেন যেভাবে

নারী কিংবা পুরুষ সবার ক্ষেত্রেই চুল সৌন্দর্যের একটি অংশ হিসেবে কাজ করে। কিন্তু নানা ব্যস্ততার কারণে চুলের সঠিক পরিচর্যার অভাবে আমরা প্রতিদিনই হারাচ্ছি আমাদের চুলকে।
এই সমস্যায় আমাদের চুলের ঘনত্ব কমে যায়। আমাদের চুলের সৌন্দর্য নষ্ট হয়। সেই সঙ্গে তা নেতিবাচক প্রভাব ফেলে মুখের সৌন্দর্যেও। তাই চুলকে আবার ঘন করে তুলতে আপনি বেশকিছু পদক্ষেপ গ্রহণ করতে পারেন।

এসব পদক্ষেপে মাত্র দুদিনেই আপনি আপনার চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে পারবেন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। আসুন জেনে নেই এর জন্য আপনাকে কোন বিষয়গুলো মেনে চলতে হবে।

১. হেয়ার কাট: চুলের ঘনত্ব বাড়াতে প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে তাহলো আপনার মুখের আকৃতি অনুযায়ী এমন একটি হেয়ার কাট পছন্দ করতে হবে যাতে আপনার চুলের ঘনত্ব আগে থেকে অনেকটাই ঘন দেখায়। চুলকে সহজেই ঘন দেখাতে অবশ্যই ছেলে ও মেয়ে উভয়েই সামনে চুল কাটাকে প্রাধান্য দিতে পারেন।

২. অয়েল ম্যাসাজ: মাথার ত্বকে রক্ত রক্তসঞ্চালন বাড়িয়ে তুলতে স্কাল্পে হালকা হট অয়েল ম্যাসেজ করতে পারেন। নিয়মিত এই ধরনের ম্যাসাজ চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এর জন্য ব্যবহার করতে পারেন মেথি ও কালোজিরা সমৃদ্ধ তেল। চুল ঘন করার পাশাপাশি চুলের গোড়া মজবুত করতে এবং চুল পড়া কমাতেও সাহায্য করবে এটি। ঝটপট চুলকে ঘন দেখাতে শ্যাম্পু করার আগের দিন মাথায় এই হট অয়েল ম্যাসেজ করতে পারেন।

৩. শ্যাম্পু বদল: নিয়মিত যে শ্যাম্পু ব্যবহার করছেন তা বদল করতে পারেন। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন ভল্যুমাইজিং শ্যাম্পু। বায়োটিন ও হুইট প্রোটিন সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করলে চুল আগের তুলনায় অনেকটাই ঘন দেখায়।

৪. চুল শুকানো: চুলকে ঘন দেখাতে শ্যাম্পু করার পরপরই দ্রুত ফ্যানের বাতাসে উল্টো করে চুল শুকিয়ে ফেলতে হবে। এক্ষেত্রে কোনোভাবেই ইলেকট্রনিক হেয়ার ড্রায়ার ব্যবহার করা যাবে না।

৫. চুল আঁচড়ানো: চুল শুকিয়ে ফেলার সঙ্গে সঙ্গেই আপনাকে যে কাজটি করতে হবে তাহলো উল্টো করে চুল ব্রাশ বা আঁচড়িয়ে নিতে হবে। চুলে ভলিউম আনতে বা অনেক ঘন দেখাতে এক্ষেত্রে প্রথমেই সোজাভাবে চুল আঁচড়ানো যাবে না।

 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page