ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

২০২৩ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে

২০২৩ সালের এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা এপ্রিল মাসে এবং এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষা জুন মাসে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আমাদের সাধারণ এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয় এবং এইচএসসি ও সমমান পরীক্ষা এপ্রিলে অনুষ্ঠিত হয়। কিন্তু সামগ্রিক দিক বিবেচনা করে ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা এপ্রিল মাসে এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জুনে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। এসব পরীক্ষা সব বিষয়ে হবে, পূর্ণ নম্বরে হবে ও পূর্ণ সময়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দীপু মনি বলেন, অনেক শিক্ষার্থীরা ২০২০ সালের অষ্টম শ্রেণিতে জেএসসি বা জেডিসি পরীক্ষা দিতে পারেনি এবং নবম শ্রেণিতে প্রথম সাময়িক পরীক্ষাও দিতে পারেনি। যদিও এই পুরো সময়টা অনেকেই টেলিভিশনে ক্লাসে অংশ নিয়েছে, অনলাইন ক্লাসে অংশ নিয়েছে এবং অধিকাংশ এ্যাসাইনমেন্ট করেছে। তারপর এসব এ্যাসাইনমেন্ট, ক্লাসগুলো ২০২২ এর পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত ১৫০ কর্মদিবসের পুনঃবিন্যাসকৃত যে সিলেবাস সে অনুসারে পরিচালিত হয়েছে। এসব কিছু বিবেচনা করে ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা ২০২২ সালের পরীক্ষার জন্য ঘোষিত সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে যারা একাদশ শ্রেণিতে অধ্যায়নরত তারা ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ গ্রহণ করবেন। এই শিক্ষার্থীরা ২০২১ সালের পহেলা জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস করা কথা ছিল কিন্তু তারা ক্লাস শুরু করতে পেরেছেন ২০২২ সালের ২ মার্চ থেকে অর্থাৎ ইতোমধ্যে তারা ৮ মাস ক্লাস করার সুযোগ পাইনি। আগামী ডিসেম্বর পর্যন্ত তাদের ক্লাসের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত থাকলে তারা সবমিলিয়ে ২০০ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে, আর স্বাভাবিক অবস্থায় তারা ৩০০ শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারত। এই পরীক্ষার্থীরা ২০২১ এর এসএসসি ও সমামানের সংক্ষিপ্ত পরীক্ষায় অংশগ্রহণ করে তারা উত্তীর্ণ হয়েছে। এ অবস্থায় ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ সালের জন্য নির্ধারিত ১৮০ কর্মদিবসের পুর্নঃবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

শ্রেণিকক্ষে পাঠদানের বিষয়ে মন্ত্রী বলেন, এইচএসসি ও সমমানের শ্রেণি কার্যক্রম ২০২৩ সালের ফ্রেব্রুয়ারি পর্যন্ত চলবে। এসএসসি ও সমমানের শ্রেণি কার্যক্রম ২০২৩ সালের মার্চ পর্যন্ত চলবে।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page