ঢাকা, মঙ্গলবার, ১৭ মে, ২০২২

ডেলটা প্ল্যান-২১০০’ বাস্তবায়নে এডিবির সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়ন করতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ডেল্টা প্ল্যান বাংলাদেশের জন্য খুব গুরুত্বপূর্ণ। সোমবার (৯ মে) এডিবির ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেন প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করতে গেলে এ সহযোগিতা চান তিনি।


এসময় আঞ্চলিক সহযোগিতা বাড়াতে, বিশেষ করে কানেক্টিভিটি, বাণিজ্য সুবিধা ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা বাড়াতেও এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী।


স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার কথা উল্লেখ করে সরকার প্রধান বলেন, এই উত্তোরণকাল মোকাবিলায় সরকার বিভিন্ন কর্মসূচি নিয়েছে। বাংলাদেশের শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা এবং ভূমিহীন ও গৃহহীনদের অধিকতর ভালো জীবন নিশ্চিত করতে আশ্রায়ণ-২ প্রকল্পের আওতায় জমিসহ ঘর দেওয়া হয়েছে।


রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে খাদ্য অভাবের আশঙ্কা প্রকাশ করেন এডিবির ভাইস প্রেসিডেন্ট। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার আরও বেশি খাদ্য উৎপাদনের কর্মসূচি হাতে নিয়েছে।


এডিবির ভাইস প্রেসিডেন্ট বলেন, করোনা পরিস্থিতির পর বাংলাদেশ অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছে। এছাড়া বাংলাদেশ ৭ শতাংশ জিডিপি অর্জন করবে বলেও আশা করেন তিনি।


তিনি বলেন, এডিবি সব সময় বাংলাদেশের পাশে থাকবে এবং গ্রাম ও নগর উন্নয়নে সহযোগিতা করবে।


এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাম্পাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন, এডিবি ডেপুটি ডিরেক্টর জেনারেল (সাউথ এশিয়ান ডিপার্টমেন্ট) মনমোহন প্রকাশ এবং বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং প্রমুখ। 

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page