ঢাকা, মঙ্গলবার, ১৭ মে, ২০২২

২৬ হাজার রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করার পর থেকে এ পর্যন্ত প্রায় ২৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করল ইউক্রেন। মঙ্গলবার ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ তার সর্বশেষ দেয়া তথ্যে এমনটাই দাবি করলেন।তার দাবি অনুযায়ী, রাশিয়া ইউক্রেনের দোনেটস্ক শহরের উত্তরের আভদিভকার দিক থেকেই সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের দাবি অনুযায়ী, গত ৭৬ দিনের যুদ্ধে সৈন্য ছাড়াও রাশিয়া আরও হারিয়েছে: 


১ হাজার ১৭০টি ট্যাংক, ২ হাজার ৮০৮টি সাঁজোয়া যুদ্ধযান, ৫১৯টি আর্টিলারি সিস্টেম, ১৮৫টিরও অধিক রকেট লাঞ্চার সিস্টেম, ৮৭টি বিমান বিধ্বংসী যুদ্ধ ব্যবস্থা, ১৯৯টি বিমান, ১৫৮টি হেলিকপ্টার, ১ হাজার ৯৮০টি যানবাহন এবং জ্বালানী ট্যাঙ্কার, ১২টি নৌকা/কাটার, ৩৮০টি ড্রোন, ৪১টি বিশেষ সরঞ্জাম এবং ৯৪টি ক্রুজ ক্ষেপণাস্ত্র।


তবে, বিবিসি স্বাধীনভাবে এসব দাবির সত্যতা যাচাই করতে পারেনি।


অবশ্য এর আগেও তথ্য উপাত্ত দিয়ে ২৫ হাজারেরও বেশি রুশ সেনাকে হত্যার দাবি করেছিল ইউক্রেন।


গত ৭ মে প্রকাশিত দেশটির সামরিক বাহিনী সেই দাবি সম্বলিত প্রতিবেদনে বলা হয়, ৭৩তম দিন পর্যন্ত ইউক্রেনে মোট ২৫ হাজার ১০০ রুশ সৈন্য নিহত হয়েছে।


ওইদিন ইউক্রেনীয় জেনারেল স্টাফের দেয়া তথ্যানুসারে, ইউক্রেনীয় বাহিনী ১৯৯টি রাশিয়ান বিমান, ১৫৫টি হেলিকপ্টার, ৩৪১টি মনুষ্যবিহীন ড্রোন, ১ হাজার ১২২টি ট্যাঙ্ক, ২ হাজার ৭১৩টি সাঁজোয়া যান এবং ৫০৯টি আর্টিলারি সিস্টেম ধ্বংস করেছে।


এছাড়াও রাশিয়া ১৭২টিরও অধিক রকেট লঞ্চার সিস্টেম, ১ হাজার ৯৩৪টি যানবাহন এবং জ্বালানী ট্যাঙ্ক, ৮৪টি বিমান বিধ্বংসী সিস্টেম, ১১টি নৌযান এবং ৯০টি ক্রুজ মিসাইল হারিয়েছে বলে দাবি ইউক্রেনীয় সামরিক বাহিনী। সূত্র- বিবিসি।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page