ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

টিসিবির মাধ্যমে বিক্রি করা হবে জব্দ করা তেল

রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে চারটি গুদাম থেকে উদ্ধার হওয়া ৯২ হাজার ৬১৬ লিটার ভোজ্যতেল এবার টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে ১১০ টাকা লিটার দরে বিক্রি করা হবে। এরই মধ্যে তেলগুলো টিসিবির মাধ্যমে বিক্রি করার অনুমতির জন্য রাজশাহীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৩ এ আবেদন জানানো হয়েছে। বুধবার (১১ মে) জেলার পুঠিয়া থানার পরিদর্শক (তদন্ত) ও মামলার তদন্তকারী কর্মকর্তা আব্দুল বাতেন এই আবেদন করেন।


এদিকে, অবৈধভাবে তেল মজুদ রেখে বাজারে কৃত্রিম সংকট তৈরি করায় বিশেষ ক্ষমতা আইনে জেলার পুঠিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার দিবাগত রাতে পুঠিয়া থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল বাতেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এই মামলায় গ্রেফতার হওয়া ৫ জনকে বুধবার দুপুরে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।


গ্রেফতারকৃতরা হলেন, বানেশ্বর বাজারের সরকার এন্ড সন্স এর সত্ত্বাধিকারী শ্রী বিকাশ সরকার ওরফে গোলাপ (৫৮), এন্তাজ স্টোরের মালিক মো. এমদাদুল হক (৪০), মেসার্স পাল এন্ড ব্রাদার্স এর মালিক শৈলেন কুমার পাল (৬৫), রিমা স্টোরের মালিক রাজিব সাহা (৩৭) ও ট্রাক ড্রাইভার মো. লিটন (২৫)।


রাজশাহীর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) ও মুখপাত্র ইফতে খায়ের আলম বলেন, বেশি মুনাফার লোভে রোজার আগে থেকে এসব ব্যবসায়ীরা তেল মজুত করে রেখেছিলেন। বাজারে কৃত্রিম সংকটের জন্য এরাও দায়ী। তারা তেলের ব্যবসার বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেননি। তাই সব তেল জব্দ করা হয়েছে। এই তেলগুলো জেলা পুলিশের হেফাজতেই রয়েছে। তবে তেলগুলো টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে ভোক্তাদের কাছে বিক্রির অনুমতির জন্য বুধবার (১১ মে) পুঠিয়া থানার ওসি (তদন্ত) রাজশাহী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৩ এ আবেদন জানিয়েছেন। অনুমতি পেলেই তেলগুলো টিসিবির কাছে হস্তান্তর করা হবে। এছাড়া গ্রেফতারকৃত ৫ জনকে আদালতের মাধ্যমে বুধবার দুপুরে জেলহাজতে পাঠানো হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।


প্রসঙ্গত, মঙ্গলবার (১০ মে) বিকালে গোপন সংবাদের ভিত্তিতে জেলার পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের চারটি গুদামের সন্ধান পায় জেলা পুলিশ। পরে জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের নেতৃত্বে জেলা পুলিশের গোয়েন্দা (ডিবি) শাখা ও পুঠিয়া থানার প্রায় ৫০ জন পুলিশ সদস্য এই অভিযানে অংশ নেয়। এ সময় অভিযান চালিয়ে বানেশ্বর বাজারের সরকার এন্ড সন্স থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৬ ব্যারেল পামওয়েল, এন্তাজ স্টোর থেকে ২২ ব্যারেল সয়াবিন ও ১২০ ব্যারেল পাম, মেসার্স পাল এন্ড ব্রাদার্স থেকে তিন ব্যারেল সয়াবিন ও ১০০ ব্যারেল পাম, রিমা স্টোর থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৭ ব্যারেল পাম এবং চাঁপাইনবাবগঞ্জের পুরাতন বাজারের উদ্দেশ্যে বোঝাই করা একটি ট্রাক থেকে ৬০ ব্যারেল পাম তেল জব্দ করা হয়েছে।

Our Facebook Page