ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ডেনমার্ককে আর কোনো গ্যাস দিবে না রাশিয়া

চলমান রুশ-ইউক্রেন উত্তেজনার মাঝে এখন থেকে রুবলে মূল্য পরিশোধ না করলে ডেনমার্ককে আর কোনো গ্যাস দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাশিয়া। এর আগে একই কারণে পোল্যান্ডেও গ্যাস সরবরাহ বন্ধ করেছিল দেশটি। আর এবার বন্ধ করা হচ্ছে ডেনমার্কে গ্যাস সাপ্লাই।


রাশিয়ার একটি প্রাকৃতিক গ্যাসের ফার্ম জানিয়েছে, মস্কো এরই মধ্যে নিজেদের গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। রাশিয়া আগেই ডেনমার্ককে জানিয়েছিল যে, এবার রুবলের মাধ্যমে তাদের গ্যাসের দাম পরিশোধ করতে হবে। কিন্তু ডেনিশ সরকার এতে রাজি হয়নি। মূলত এরপরই এমন সিদ্ধান্ত নেয় মস্কো।


প্রাকৃতিক গ্যাসের সংস্থাটি বলছে, বর্তমানে তাদের কাছে যে পরিমাণ গ্যাস সঞ্চিত রয়েছে, তাতে সাধারণ মানুষের অসুবিধা হওয়ার কোনো সম্ভাবনা নেই। তারা কোনোভাবেই রাশিয়ার দাবি মেনে নিতে পারবে না।


এ দিকে রাশিয়ার গ্যাস সংস্থা গ্যাজপ্রমের দাবি, সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত রাষ্ট্রগুলোকে বাদ দিলে বাকি ইউরোপে তাদের গ্যাস সরবরাহ প্রায় ২৭ শতাংশ হ্রাস পেয়েছে। গত জানুয়ারি মাস থেকে মে মাসের মধ্যে এই গ্যাস সরবরাহ কমে গেছে। এর ফলে তাদের বেশ খানিকটা ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বলেও দাবি সংস্থাটির।


উল্লেখ্য, বর্তমানে বুলগেরিয়া, পোল্যান্ডের মতো দেশে রাশিয়ার গ্যাস সম্পূর্ণ বন্ধ। ডেনমার্কেও এবার তারা গ্যাস দেওয়া বন্ধ করল।





























































সূত্র : ডয়েচে ভেলে

ads

Our Facebook Page