ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

বালুচরা স্বাধীনতাকামী স্বাধীনতা দিবস পালন করে ১১ আগস্ট

১৪ আগস্ট বৃটিশদের কাছ থেকে পাকিস্তান স্বাধীনতা পায়। পাকিস্তান জুড়ে ১৪ অগস্ট স্বাধীনতা দিবস পালিত হলেও তাতে অংশ নেয় না বালুচিস্তানের স্বাধীনতাকামীরা। স্বাধীনতাপন্থী বালুচরা ১১ আগস্ট পালন করেন তাদের স্বাধীনতা দিবস।

১৯৪৭ সালের ১১ আগস্ট ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়েছিল দেশীয় রাজ্য কালাত। ১২ আগস্ট কালাতের শাসক মির সুলেমান দাউদ স্বাধীনতা ঘোষণা করেছিলেন। কিন্তু সেই স্বাধীনতার মেয়াদ ছিল মাত্র সাত মাস। ১৯৪৮-এর ২৭ মার্চ পাকিস্তানি সেনা দখল করেছিল বালুচিস্তান। পাকিস্তান তৎকালীন শাসককে বাধ্য করেছিল পাকিস্তানের অন্তর্ভুক্ত হতে। বালুচিস্তানের পরবর্তী ইতিহাস ফের নতুন স্বাধীনতার যুদ্ধের।

এ বারেও জার্মানি, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া-সহ বিভিন্ন দেশে পরবাসী বালুচরা ব্রিটিশ শাসন থেকে মুক্তির সেই দিনটিকে স্মরণ করেছেন। দাবি তুলেছেন, পাকিস্তান আর তার দোসর চিনের শোষণ থেকে মুক্তির।

পাকিস্তানের বৃহত্তম প্রদেশ বালুচিস্তান প্রাকৃতিকভাবে সবচেয়ে সম্পদশালী। ধীরে ধীরে তা বেহাত হয়ে যাচ্ছে বালুচ নাগরিকদের বলে অভিযোগ ‘বালুচ ন্যাশনালিস্ট আর্মি’ (বিএনএ), ‘বালুচিস্তান লিবারেশন আর্মি’ (বিএলএ)-র মতো স্বাধীনতাপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলির।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page