ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

ডলারের দাম আরও বাড়ল

ডলারের দাম আরও এক টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এর বিপরীতে টাকার মান আরও কমলো। প্রতি ডলারের দাম বেড়ে হয়েছে ৯৬ টাকা। যা আগে ছিল ৯৫ টাকা।


সোমবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে প্রতি ডলার ৯৬ টাকায় বিক্রি করেছে। সাংবাদিকদের কাছে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।


এদিন বৈদেশিক ব্যাংকের রিজার্ভ থেকে মোট ৬৩ মিলিয়ন (ছয় কোটি ৩০ লাখ ডলার) ডলার বিক্রি করা হয়েছে।


অন্য দিকে সোমবার থেকে দেশের বাণিজ্য ব্যাংকগুলো সর্বোচ্চ ১০৮ টাকায় প্রবাসী আয় (রেমিট্যান্স) সংগ্রহ করছে। রফতানি বিল পরিশোধ হচ্ছে প্রতি ডলারে ৯৯ টাকায়। অর্থাৎ রেমিট্যান্স আহরণ ও রফতানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ এখন ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করা হচ্ছে। এর মানে এলসি সেটেলমেন্টের জন্য ডলার বিক্রি হচ্ছে ১০৪ টাকা ৫০ পয়সা।


রবিবার (১১ সেপ্টেম্বর) সোনালী ব্যাংকের বোর্ড রুমে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ সিদ্ধান্ত আসে। বৈঠকে উপস্থিত ছিলেন- বৈঠক শেষে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন বা বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল করিম, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ বা এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।


এ দিকে সোমবার খোলা বাজারে এক ডলার বিক্রয় হয়েছে ১১৩ টাকা। যা গত সপ্তাহে ছিল ১০৯ টাকা থেকে ১১০ টাকা। তবে মানি এক্সচেঞ্জগুলোতে আগের দরেই বিক্রি হচ্ছে ডলার।


মানিচেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মহাসচিব সেখ হেলাদ উদ্দিন বলেন, আমরা সোমবার প্রতি ডলার ১০৬ টাকায় কিনেছি এবং তা ১০৭ টাকা ৫০ পয়সা দরে বিক্রি করছি।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page