ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ রাজকীয় রীতিতে বিদায় নিচ্ছেন

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য শুরু হয়েছে। ব্রিটেনকে দীর্ঘ ৭০ বছর ধরে শাসন করে আসা এই রানিকে কিছুক্ষণের মধ্যে রাজকীয়ভাবেই জানানো হচ্ছে বিদায়।


যদিও দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় এই শেষকৃত্যানুষ্ঠানে আজ লন্ডন এবং উইন্ডসরে বেশকিছু রীতি অনুসরণ করা হবে। আজ সেখানে যা যা ঘটতে পারে:


এখানে যুক্তরাজ্যের স্থানীয় সময় উল্লেখ করা হচ্ছে। এই সময়ের সঙ্গে আরও পাঁচ ঘণ্টা যোগ করে বাংলাদেশের সময় নির্ণয় করতে হবে।


ভোর ৬টা ৩০ মিনিটে ওয়েস্টমিনস্টার হলে শায়িত রানি দ্বিতীয় এলিজাবেথকে জনসাধারণের সশরীরে গিয়ে শ্রদ্ধা নিবেদনের সময়সীমা শেষ হয়েছে। এই সময় থেকে ওয়েস্টমিনিস্টার হলের দরজা জনতার জন্য বন্ধ হয়েছে।


সকাল ৮টায় দুই হাজারের বেশি অতিথির জন্য ওয়েস্টমিনস্টার হলের দরজা খুলে দেওয়া হবে। সেখানে জাপানের সম্রাট ও বিশ্ব নেতাদের পাশাপাশি অনেক দাতব্য প্রতিষ্ঠানের সদস্যরা অংশ নেবেন।


সকাল ১০টা ৪৪ মিনিটে দিনের প্রথম শোকযাত্রা শুরু হবে। স্টেট গান ক্যারেজের নাবিকরা রানির কফিন নিয়ে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যাত্রা করবেন। তাদের পেছনে থাকবেন রাজা চার্লস এবং রাজপরিবারের অন্য জ্যেষ্ঠ সদস্যরা।


বেলা ১১টায় রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠান শুরু হবে।


বেলা ১১টা ৫৫ মিনিটে শেষ পোস্ট বিউগল বাজানো হবে, এরপর পুরো দেশজুড়ে দুই মিনিট নীরবতা পালন করা হবে।


দুপুর ১২টায় এখানকার অনুষ্ঠান পর্ব শেষ হওয়ার পর বড় আকারের একটি মিছিল সঙ্গে নিয়ে রানির কফিন ওয়েলিংটন আর্চের উদ্দেশ্যে রওনা করা হবে।


দুপুর ১টায় রানির কফিন রাষ্ট্রীয় শবযানে স্থানান্তর করা হবে। এরপর এমন একটি যাত্রাপথে উইন্ডসরে কফিন নিয়ে যাওয়া হবে, যার দুপাশে জনসাধারণ দাঁড়ানোর সুযোগ পাবেন।


দুপুর ৩টায় উইন্ডসর ক্যাসেল থেকে সেন্ট জর্জ চ্যাপেলের উদ্দেশ্যে দিনের তৃতীয় শোকযাত্রা শুরু হবে।


বিকাল ৪টায় সেন্ট জর্জ চ্যাপেলে যেখানে সমাহিত করা হবে, তার পাশে সমাহিত করার পূর্বের আনুষ্ঠানিকতা শুরু হবে।


সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে রাজপরিবারের সদস্যরা চ্যাপেলে ফিরে আসবেন, যেখানে পারিবারিক দাফন ক্রিয়াকর্মের মধ্যে দিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথকে তার স্বামী প্রয়াত ডিউক অব এডিনবরার পাশে সমাহিত করা হবে।


উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স্ক রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page