ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

পার্বত্য অঞ্চলে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্রসহ ১০ বিচ্ছিন্নতাবাদীকে গ্রেফতার করেছে র‍্যাব

পার্বত্য অঞ্চলের বান্দরবান ও রাঙ্গামাটির সীমান্তবর্তী এলাকায় অভিযান চালিয়ে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সাতজন জঙ্গি ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের তিনজন সন্ত্রাসীসহ মোট ১০ জনকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এ সময় তদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।


শুক্রবার (২১ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বান্দরবান র‍্যাব ক্যাম্পে সাংবাদিকদের ব্রিফ করেন র্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।


ব্রিফিংয়ে তিনি বলেন, কয়েকদিন ধরে টানা অভিযান চালিয়ে বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন অঞ্চল থেকে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সাতজন ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের ৩ জন সন্ত্রাসীসহ মোট ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। এ অভিযানে সন্ত্রাসী গ্রুপের কেও হতাহত বা আমাদের র‍্যাবের কেউ হতাহত হয়নি বলে জানান তিনি। যতক্ষণ পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের সন্ত্রাস জঙ্গি নির্মূল না হয় ততক্ষণ এই অভিযান চলমান থাকবে বলে জানান র‍্যাবের এই কর্মকর্তা।


আটককৃতরা হলেন- সৈয়দ মারুফ আহমদ মানিক (৩১), ইমরান হোসেন সাওন (৩১), কাওসার শিশির (৪৬), জাহাঙ্গীর আহমেন জনু (২৭), মো. ইবরাহিম আলী (১৯), আবু বক্কর ছিদ্দিক বাপ্পি (২৩), রুপু মিয়া (২৬), জৌথান স্যাং বম (১৯), স্টিফেন বম (১৯) মালসম বম (২০)।


এ সময় অভিযানে উদ্ধারকৃত অস্ত্র ও সরঞ্জামের মধ্যে এসবিবিএল বন্দুক নয়টি, এসবিবিএল বন্দুকের গুলি ৫০ রাউন্ড, কার্তুজ কেইস ৬২টি, হাত বোম ৬টি, কার্তুজ কেইস এসএ একটি, কার্তুজ বেল দুইটি, দেশীয় পিস্তল একটি, বিভিন্ন দেশীয় অস্ত্র ওয়াকিটকি একটি, ম্যাপ অব খুকিচিন স্টেট লিখা ১০টি মানচিত্র ও অন্যান্য ব্যবহার্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়।


গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, পার্বত্য অঞ্চলের প্রশিক্ষণ শিবিরে মোট প্রশিক্ষণার্থী ৫০ এর অধিক। জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সংগঠনটির আমির মো. আনিসুর রহমান মাহমুদ নামক ব্যক্তি যার নেতৃত্বে উগ্রবাদী সংগঠনটি পরিচালিত হচ্ছে। উগ্রবাদী এই সংগঠনে ছয়জন শুরা সদস্য রয়েছে। এদের মধ্যে দাওয়াতি, সামরিক, অর্থ, মিডিয়া ও উপদেষ্টার দায়িত্ব রয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে অন্যতম মারুফ আহমেদ ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীরর উপরে গ্রেনেড হামলা করেন ও কিবরিয়া হত্যা মামলার আসামি।


গ্রেফতারকৃত পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের তিনজনের মধ্যে জৌথান স্যং বম, স্টিফেন বম ও মালসম বমসহ সকালে কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামক সংগঠনের সদস্য।


বান্দরবানে পর্যটকদের নিষেধাজ্ঞার বিষয়ে তিনি বলেন, এটা সাময়িক নিষেধাজ্ঞা এটি যে কোনো সময় প্রশাসন তুলে নিতে পারেন।


উল্লেখ্য, সম্প্রতি উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে স্বেচ্ছায় হিজরতের নামে বাড়ি থেকে নিরুদ্দেশ হওয়া ১৯ জেলার ৫৫ তরুণের তালিকা প্রকাশ করে র‍্যাব। তাদের মধ্যে ৩৮ জনের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা প্রকাশ করা হয়। তারা ভারত ও মিয়ানমারের সীমান্তঘেঁষা দুর্গম পাহাড়ে বাড়িছাড়া কিছু তরুণ জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে। নতুন এই জঙ্গি সংগঠনকে ভারি অস্ত্র চালানোর প্রশিক্ষণ দিচ্ছে ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট’ (কেএনএফ) নামে একটি সশস্ত্র গোষ্ঠী। এ মাসের ১০ তারিখ থেকে জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শীর্ষ নেতাদের ধরতে পাহাড়ে অভিযান শুরু করেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এই অভিযান চলমান থাকবে বলে জানান র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page