ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

ইন্দোনেশিয়ায় নৌকায় আগুন লেগে ১৪ জন নিহত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় নৌকায় আগুন লেগে ১৪ জন নিহত হয়েছেন। এ সময় নৌকাটিতে ২৪০ জন আরোহী ছিলেন বলে জানা গেছে। সোমবার (২৪ অক্টোবর) দেশটির দক্ষিণাঞ্চলীয় গন্তব্যে যাওয়ার সময় বিপুল সংখ্যক যাত্রীবাহী এই নৌকায় আগুন ছড়িয়ে পড়লে প্রাণহানির ঘটনাটি ঘটে।


উদ্ধারকারী কর্মকর্তাদের বরাতে সোমবার প্রতিবেদন প্রকাশের মাধ্যমে মার্কিন বার্তা সংস্থা এপি এবং সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট তথ্যটি জানিয়েছে। প্রতিবেদনগুলোয় জানানো হয়, দুর্ঘটনা কবলিত ওই নৌকার নাম কেএম এক্সপ্রেস ক্যান্টিকা ৭৭। সোমবার এটি ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেংগারা প্রদেশের কুপাং থেকে কালাবাহির দিকে যাচ্ছিল এবং এক পর্যায়ে সেটিতে আগুন ধরে যায়। কর্মকর্তারা জানিয়েছেন, নৌকায় ২৩০ জন যাত্রী এবং ১০ জন ক্রু অবস্থান করছিলেন। আগুন লাগার কারণ খতিয়ে দেখা হচ্ছে বলেও জানানো হয়েছে।


ইন্দোনেশিয়ার জাতীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, নৌকায় আগুন ছড়িয়ে পড়ার পর কুপাং সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সি এবং আশপাশের জাহাজের উদ্ধারকারীরা ২২৬ জন আরোহীকে জীবিত উদ্ধার করেছে। দুর্ঘটনায় ১৪ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে বলেও দাবি সংস্থাটির।


বিশ্লেষকদের মতে, ১৭ হাজারেরও অধিক দ্বীপ নিয়ে গঠিত ইন্দোনেশিয়ায় ফেরি এবং নৌকা দুর্ঘটনা খুবই সাধারণ। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে যাত্রী পরিবহনের জন্য প্রায়শই ফেরি ও নৌকা ব্যবহৃত হয়ে থাকে এবং সেগুলোর নিরাপত্তা ব্যবস্থাও বেশ দুর্বল।


এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ার নর্থ সুমাত্রা প্রদেশের একটি গভীর আগ্নেয়গিরির গর্তের হ্রদে প্রায় ২০০ জন লোক নিয়ে জনাকীর্ণ একটি ফেরি ডুবে যায়। এতে সেসময় ১৬৭ জন নিহত হয়েছিলেন।


এছাড়া ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে অতিরিক্ত যাত্রীবাহী একটি জাহাজ ৩৩২ জন যাত্রী নিয়ে ডুবে যায়। সেসময় সেই ঘটনায় মাত্র ২০ জন প্রাণে বেঁচে ছিলেন।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page