ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

শ্রীপুরে অস্ট্রেলিয়ান ‘বল সুন্দরী’ কুলচাষ করে ভাগ্যবদল সবুজের

গাজীপুরের শ্রীপুরে অস্ট্রেলিয়ান ‘বল সুন্দরী’ কুলচাষ করে ভাগ্যবদল হয়েছে কৃষক মাহমুদুল হাসান সবুজের। কৃষক মাহমুদুল হাসান সবুজ শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ গ্রামের বাসিন্দা।


ইউটিউব দেখে উৎসাহিত হয়ে মেহেরপুর জেলা থেকে অনলাইনের মাধ্যমে ৬০টি চারা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আনেন। এর মধ্যে ১০টি চারা মারা যায় এবং বাকি ৫০টি চারা নিয়ে তার বাড়ির পাশে পৈতৃক আধা বিঘা জমিতে রোপণ করেন। আট মাসের মধ্যেই সবকটি গাছেই কুল ধরে। বরই চাষে ব্যয় হয়েছে ৩০ হাজার টাকা। এখন প্রতি সপ্তাহে অনলাইনে এবং অফলাইনে বড়ই বিক্রি করেন সাত থেকে আট হাজার টাকার।


সরেজমিনে সবুজের কুল বাগানে গিয়ে দেখা যায়, সবুজের বাগানের প্রতিটি গাছে কুল ধরেছে। ফলের ভারে গাছসহ ডালগুলো নিচের দিকে ঝুলে পড়েছে। বাঁশের খুঁটি দিয়ে আগলে রাখা হয়েছে প্রতিটি গাছ। পাখি ও চোরের হাত থেকে কুল গলো রক্ষায় পুরো বাগান চারপাশে জাল দিয়ে ঢেকে রাখা হয়েছে। বাগান পাহারা দেওয়ার জন্য বাগানের এক পাশে উঁচু করে মাচা করে রেখেছেন। এই ধরনের বড়ই চাষ করে সবুজ এলাকায় ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন।


সবুজ বলেন, ব্যক্তিগত উদ্যোগে কুল চাষের জন্য আধা বিঘা জমিতে অস্ট্রেলিয়ান বল সুন্দরী আপেল বরই চাষ শুরু করি। আমি ভাবিনি এতো ফলন হবে। ইনশাআল্লাহ আগামীতে কষ্ট করে হলেও আরো বড় পরিসরে চাষের চেষ্টা করবো। তবে সরকারি সহযোগিতা পেলে আমার উপকার হবে এবং সহজেই বড় পরিসরে বল সুন্দরী কুল বরই চাষ করতে পারবো।


তিনি আরও বলেন, আশা করছি বরইগুলো বিক্রি করলে আমার আর কোনো অভাব থাকবে না। এই উপজেলায় অস্ট্রেলিয়ান বল সুন্দরী আপেল কুল বরই এই প্রথম চাষ হয়েছে। অনলাইনে এবং অফলাইনে ১৫০-২০০ টাকা কেজিতে বিক্রি করছি। এবার দেড় থেকে দুই লাখ টাকার বরই বিক্রি করতে পারব বলে আশা করছি।


শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সুমাইয়া সুলতানা বন্যা বলেন, আমাদের সঙ্গে যোগাযোগ করার পর একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে পাঠিয়ে খোঁজ-খবর নেওয়া হয়েছে। শ্রীপুরে মাত্র ২ হেক্টর জমিতে বল সুন্দরী কুল চাষ করা হয়েছে। আমরা সবুজ কে আমাদের সর্বাত্মক সহযোগিতা করার চেষ্টা করবো।

ads

Our Facebook Page