ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

তুর্কি মসনদে বসার পথে কতটা এগিয়ে এরদোগান?

প্রথম পর্বের ভোটে ইউরোপের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে পারেননি রেসেপ তাইয়্যেপ এরদোগান। দেশটির নির্বাচনের নিয়ম অনুযায়ী প্রেসিডেন্টকে ৫০ শতাংশ সমর্থন পেতে হয়।


যদিও এরদোগান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। তার প্রতিপক্ষ কিলিচদারোলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ফলে আগামী রবিবার (২৮ মে) ফের প্রেসিডেন্ট নির্বাচন হবে।


ওই একই ভোটে তৃতীয় স্থান পেয়েছিলেন সিনান ওগান। গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, এই পরিস্থিতিতে এরদোগানকে সমর্থন করবেন তিনি।


বিশেষজ্ঞদের একাংশ বলছেন, সিনানের এই বিবৃতি থেকেই স্পষ্ট, এরদোগানের জয় এখন সময়ের অপেক্ষা। যদিও ভোট না হওয়া পর্যন্ত এ বিষয়ে নিশ্চিত কোনো মন্তব্য করতে চাইছেন না তারা।


এরদোগানের দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ওগানের বক্তব্য, তার দল মনে করে, পার্লামেন্টে যে দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে, প্রেসিডেন্টও সেই দল থেকেই হওয়া উচিত। সে কারণেই তিনি এরদোগানকে সমর্থন করবেন বলে স্থির করেছেন।


তিনি বলেছিলেন, রাজনৈতিক মতানৈক্য থাকতে পারে। কিন্তু সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে। আর সে কারণেই আমি এরদোগানকে সমর্থন করছি।


ওগানের কথায় একটি বিষয় পরিষ্কার। একাধিক দলের জোটকে তিনি ভবিষ্যৎ বলে মনে করছেন না। এরদোগানের প্রতিপক্ষ কিলিচদারোলু তেমনই এক বিরোধী জোটের প্রতিনিধি। সেই জোটকে কোনোভাবেই সমর্থন করা যায় না বলে স্পষ্ট বার্তা দিয়েছেন ওগান। সূত্র : ডয়েচে ভেলে

ads

Our Facebook Page