ঢাকা, শনিবার, ১৫ জুন, ২০২৪

‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে শেষ হলো মহররমের শোক মিছিল

শিয়া সম্প্রদায়ের হাজার হাজার মানুষের অংশগ্রহণে শেষ হলো মহররমের শোক মিছিল। আজ শনিবার (২৯ জুলাই) সকাল সাড়ে ১০ টার দিকে পুরান ঢাকার হোসেনি দালান থেকে মিছিলটি শুরু হয়, যা শেষ হয় বকশীবাজার, লালবাগ, আজিমপুর, নিউ মার্কেট হয়ে ধানমণ্ডি লেকে গিয়ে।


এদিন সকাল ৯টা থেকেই শিয়া সম্প্রদায়ের অনুসারীরা হোসেনি দালানে জড়ো হতে থাকেন। মিছিলে শিশু-বৃদ্ধ থেকে শুরু করে সব বয়সী নারী-পুরুষরা অংশ নিয়েছেন। শোকের মাতমে শরিক হয়েছেন ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনি তুলে। মিছিলটি সুষ্ঠুভাবে শেষ করতে পুলিশ, র‌্যাব, সোয়াতসহ আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা কঠোর অবস্থানে ছিলেন।


পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, দিবসটি শান্তিপূর্ণ ও নিরাপদে পালন করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হয়েছে। এদিন অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে দা, ছোরা, কাঁচি, বল্লম, তরবারি, লাঠিসহ সব ধরনের অস্ত্র নিষিদ্ধ করেছিল পুলিশ। আতশবাজি ও পটকা ফোটানোও নিষিদ্ধ করা হয়।


ইসলামের ইতিহাসে মহররম মাসের ১০ তারিখ বিশেষ মর্যাদাসম্পন্ন দিন। দিনটি আশুরা হিসেবে পালন করে বিশ্ব মুসলিম সম্প্রদায়। কারবালার বিয়োগান্তক স্মৃতি স্মরণে শোকের আবহে পালিত হয় পবিত্র আশুরা।


হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) শিশুসন্তান জয়নাল আবেদীন ও তার বংশধরসহ ফোরাত নদীর তীরে কারবালার প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদতবরণ করেন। এছাড়াও বিভিন্ন ঘটনার কারণে দিনটি বিশেষ গুরুত্ব বহন করে। রোজাসহ বিভিন্ন নফল ইবাদতের মধ্য দিয়ে মুসলিমরা দিনটি উদযাপন করে থাকেন।

ads

Our Facebook Page