ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩

হঠাৎ বাইকে আগুন লাগলে কী করবেন?

অনেকেই এই সমস্যার সম্মুখীন হয়েছেন। ব্যস্ত রাস্তায় বাইক চালাতে চালাতে আগুন লেগে যায়। এ থেকে অনেক বড় ক্ষতিও হয় অনেক সময়। বিভিন্ন কারণে বাইকে আগুন লাগতে পারে। আপনার ব্যবহারের ছোট্ট ছোট্ট ভুলে ঘটতে পারে এমন দুর্ঘটনা।


বাইকে আগুন লেগে যাওয়ার কয়েকটি কারণ আছে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে বাইকে আগুন লাগা এড়াতে পারবেন এবং কী কী কারণে বাইকে আগুন লাগতে পারে-

অপরিষ্কার ইঞ্জিনে আগুন লাগার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। অপরিষ্কার ইঞ্জিনে নানান ধরনের ত্রুটি শুরু হয়ে যায়। যা থেকে আগুন লাগতে পারে।


ময়লা যুক্ত তেল যখন আপনার বাইকের তেলের লাইনে যাওয়া শুরু করবে তখন আপনার বাইকে ওভারফ্লো সমস্যা শুরু হবে। আর তখন ওভারফ্লো হওয়া তেলগুলো বাইকের গরম ইঞ্জিনে পরবে। গরম ইঞ্জিনে তেল পরলে দূর্ঘটনা ঘটার সম্ভাবনা কতটা বেড়ে যাবে সেটা আপনি নিজেও বুঝতে পারছেন।


বাইকে আগুন লাগার অন্যতম প্রধান কারণ হচ্ছে ফুয়েল ট্যাংকে অতিরিক্ত ফুয়েল লোড করা। প্রতিটি বাইকের ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি আছে। সেটাতে ভালোভাবে নজর রাখুন। আপনার ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১০ লিটার হলে ১২ লিটার ফুয়েল নিতে যাবেন না। বরং কিছুটা জায়গা ফাঁকা রাখুন ট্যাংকের।


অনেকেই বাইকে সিকিউরিটি লক লাগিয়ে থাকেন। নকল বা কমদামি সিকিউরিটি সিস্টেম বাইকে ইনস্টল করে বিপদ ডেকে আনছেন অনেকে। এইসব নকল ডিভাইসের কারণেও কিন্তু আপনার বাইকে আগুন লেগে যেতে পারে। তাই চেস্টা করুন একটু বাড়তি খরচ করে আসল সিকিউরিটি লক লাগাতে।>> বাইকের ওয়্যারিং ফিউজ থাকে না বলেই আগুন লাগার চাঞ্চ অনেক বেশি বেড়ে যায়। তাই বাইক কেনার সময় দেখে নিন ওয়্যারিং ফিউজ আছে কি না।


নিম্ন মানের কেবল ব্যবহারের ফলে কেবল লাইন লিক হয়ে যেতে পারে। কেবল লাইন লিক হলে ব্যাটারির চার্জিং লেভেল পুড়ে যেতে পারে আর এখান থেকেও বাইকে আগুন লাগতে পারে। তাই আসল এবং ভালো মানের কেবল লাইন ব্যবহার করুন।


 খেয়াল রাখুন বাইকের ইঞ্জিন যেন ওভারহিট না হয়।>> বাইক পরিষ্কার রাখুন সব সময় এবং নিয়মিত ইঞ্চিন, কেবল পরীক্ষা করুন।


জেনে নিন বাইকে হঠাৎ আগুন লাগলে কী করবেন-


এমন পরিস্থিতিতে পড়লে যত দ্রুত সম্ভব একটু ফাঁকা জায়গা দেখে বাইক পার্ক করুন।


 আগুন নেভানোর চেষ্টা করুন।


আগুন বেশি ছড়িয়ে গেলে বাইকের থেকে দূরে চলে যান। যে কোনো বড় দুর্ঘটনা ঘটতে পারে।


সাহায্যের জন্য ৯৯৯ নম্বরে কল করুন।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ৩৪০৬৭ ২৯৩২৭৬
আক্রান্ত ৩৬৮ ১,৯৪৬,৭৩৭
সুস্থ ৪,০১৮ ১,৮৩৯,৯৯৮
মৃত ১৩ ২৯,০৭৭

Our Facebook Page