ঢাকা, শনিবার, ১৫ জুন, ২০২৪

নতুন লুকে ফিরলো হিরোর জনপ্রিয় বাইক কারিজমা

৪ বছর পর নতুন লুকে ফিরলো হিরোর জনপ্রিয় বাইক কারিজমা। ২০০৩ সালে কারিজমা বাইকটিকে প্রথমবার বাজারে নিয়ে এসেছিল হিরো। সে সময় জাপানের হোন্ডার সঙ্গে জুটি বেঁধে বাইকটিকে এনেছিল হিরো। ২০১৯ সালের জানুয়ারি থেকে এই বাইকের প্রোডাকশন বন্ধ করে দেওয়া হয়। দীর্ঘ অপেক্ষার পর নতুন করে ২০২৩ সালে হিরো কারিজমা প্রকাশ্যে আনলো হিরো মটোকর্প।


নতুন কারিজমা এক্সএমআর স্পোর্টস বাইকটিতে একটি লিকুইড-কুলড ডিওএইচ ২১০ সিসি সিঙ্গল-সিলিন্ডার ইঞ্জিন দেওয়া হয়েছে। যা ৯২৫০ আরপিএম-এ ২৫.৫বিএইচপি ও ৭২৫০ আরপিএ-এ ২০.৪এনএম টর্ক জেনারেট করতে সক্ষম হবে। ইঞ্জিনটি একটি নতুন ৬-স্পিড গিয়ারবক্স পাঁচ্ছে। বাইকটি ঘণ্টায় প্রায় ৩২ কিলোমিটার মাইলেজ দেবে বলে আশা করা হচ্ছে।


২০২৩ হিরো কারিজমার সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার। এতে নতুন প্রজন্মের একটি সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল পাবেন ক্রেতা। সঙ্গে ব্লুটুথ সংযোগ, টার্ন-বাই-টার্ন ন্যাভিগেশন, একটি স্লিপ অ্য়ান্ড অ্যাসিস্ট ক্লাচ, একটি অ্যাডজাস্টেবল উইন্ডশিল্ড ছাড়াও রয়েছে হিরোর ইঞ্জিন স্টার্ট বা স্টপ প্রযুক্তি। বাইকের সামনে টেলিস্কোপিক ফর্ক দেওয়া হয়েছে এবং সাসপেনশন ডিউটির জন্য বাইকটির পেছনে রয়েছে প্রিলোডেড অ্যাডজাস্টেবল মনোশক অ্যাবসর্বার।


রয়েছে ডুয়াল চ্যানেল এবিএস বা অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম। ফ্রন্ট ও রিয়ার হুইল দুই ক্ষেত্রেই ডিস্ক ব্রেক রয়েছে। ফ্যান্টম ব্ল্যাক, আইকনিক ইয়েলো এবং ম্যাট রেড তিনটি রঙের বিকল্পে কিনতে পারবেন বাইকটি। স্পোর্টস বাইকটি একটি সম্পূর্ণ-লোডেড ভেরিয়েন্টে লঞ্চ করা হয়েছে। ভারতীয় বাজারে এর দাম থাকছে ১ লাখ ২৭ হাজার রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ২ লাখ ২৮ হাজার টাকা। সূত্র: হিন্দুস্থান অটো

ads

Our Facebook Page