ঢাকা, রবিবার, ১৪ জুলাই, ২০২৪

যেসব খাবার রক্তে অক্সিজেন বাড়ায়

মানুষের শরীরে রক্তের মাধ্যমে অক্সিজেন পরিবহণ হয়। সাধারণত মানুষ যখন শ্বাস নেয় তখন ফুসফুস তাজা অক্সিজেন টেনে নেয় এবং লাল রক্তকণিকা অক্সিজেনের সাথে আবদ্ধ হয়ে রক্তের মাধ্যমে পুরো শরীরে তা বহন করে।


অক্সিজেন জীর্ণ হয়ে যাওয়া কোষগুলিকে প্রতিস্থাপন করার পাশাপাশি শরীরে শক্তি উৎপন্ন করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।


রক্তে অক্সিজেনের পর্যাপ্ত পরিমাণ

মানবদেহে রক্তে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেনের মাত্রা দ্বারা বুঝায় যে আপনার ফুসফুস, হার্ট এবং সংবহনতন্ত্র কতটা ভালো কাজ করছে। একজন সুস্থ ব্যক্তির রক্তে অক্সিজেনের মাত্রা সাধারণত ৯০ থেকে ১০০ শতাংশের মধ্যে থাকে। এর মানে হল প্রায় সমস্ত লাল রক্ত ​​কোষ আপনার কোষ এবং টিস্যুতে অক্সিজেন বহন করছে। ৯৫ শতাংশের নিচে মানেই হল শরীরে অক্সিজেন কমে গেছে এবং কোন সমস্যা হচ্ছে। আর ৯০ শতাংশের নিচে ফলাফল ইঙ্গিত করে যে আপনার চিকিৎসা নেওয়া উচিত।


যেভাবে রক্তে অক্সিজেনের পরিমাপ করা হয়

সাধারণত পালস অক্সিমিটার দিয়ে রক্তের অক্সিজেন পরিমাপ করা হয় যাকে অক্সিজেন স্যাচুরেশনও বলা হয়। এটি একটি ছোট ডিভাইস যা আঙুলে লাগিয়ে লোহিত রক্তকণিকার অনুপাত নির্ধারণ করে যা খালি অবস্থায় অক্সিজেন বহন করে।


যেসব খাবার রক্তে অক্সিজেন বাড়ায়

সাধারণত সক্রিয় জীবন-যাপনের পাশাপাশি কিছু কিছু খাবার ও রক্তে অক্সিজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে থাকে। এখানে সেরকম কিছু খাবারের তালিকা দেয়া হল।


১. কিউই

বিভিন্ন প্রয়োজনীয় ভিটামিন, খনিজে ভরপুর কিউই রক্তে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। পুষ্টিবিদেরা বলছেন, এই ফলে আয়রনের পরিমাণ বেশি। যা দ্রুত অক্সিজেনকে রক্তের মধ্যে দিয়ে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে পৌঁছে দিতে সাহায্য করে।


২. বেদানা

নাইট্রেট্‌স এবং পলিফেনল্‌সের মতো দু’টি যৌগ রয়েছে বেদানায়। যা নিয়মিত খেতে পারলে রক্তে অক্সিজেনের জোগান বাড়িয়ে তোলে। অনেকে বলেন, বেদানার বীজের মধ্যে এমন একটি উপাদান রয়েছে যা রক্তবাহিকার পথ প্রশস্ত করতেও সাহায্য করে।


৩. পালং শাক

পালং শাকে নাইট্রেট এবং আয়রনের পরিমাণ সবচেয়ে বেশি। সারা দেহে রক্ত সঞ্চালনের পরিমাণ বাড়িয়ে তোলার জন্যে ওষুধ নয়, নিয়ম করে পালং শাক খেলেই অনেকটা কাজ হয়ে যায়।


৪. কমলালেবু

রক্তে অক্সিজেনের মাত্রা বাড়িয়ে তুলতে শুধু আয়রনে সমৃদ্ধ খাবার খেলেই হবে না। কারণ, ভিটামিন সি ছাড়া আয়রন একা একা কোনও কাজ করতে পারে না। তাই ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ কমলালেবুও খাওয়া জরুরি।


৫. আখরোট

নিয়মিত আখরোট খেলে রক্তের চাপ নিয়ন্ত্রণে থাকে। রক্তে অক্সিজেনের জোগান ভাল রাখার পাশাপাশি ধমনীর মধ্যে যদি প্রদাহ হয়, তা-ও নিরাময় করতে পারে এই বিশেষ বাদামটি।


৬. হলুদ

হলুদের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে যার মধ্যে রক্ত প্রবাহে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করা একটি। হলুদে থাকা কারকিউমিন নামক যৌগের কারণে চীনে ঐতিহ্যবাহী আয়ুর্বেদিকে প্রাচীন কাল থেকে রক্তনালীগুলি খুলতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতে হলুদ ব্যবহৃত হয়ে আসছে।


৭. রসুন

রসুন সঞ্চালন এবং হার্টের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য অনেক উপকারি একটি উপাদান। রসুনে থাকা সালফার যৌগের মধ্যে অ্যালিসিন রয়েছে যা রক্তে অক্সিজেনের ​​প্রবাহ বাড়ায় এবং রক্তনালীকে শিথিল করে রক্তচাপ কমাতে পারে।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া, হেলথলাইন

ads

Our Facebook Page