ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

২০০ রানের আগেই অলআউট স্ট্রেলিয়া

দিবারাত্রির টেস্টে সফরকারী ভারতের বিপক্ষে সুবিধা করতে পারছে না স্বাগতিক অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ভারতকে আড়াইশ রানের মধ্যে আটকে রাখলেও নিজেরা অলআউট হয়ে যায় ২০০ রানের আগেই। দুই পেসার যশপ্রীত বুমরাহ-উমেশ যাদব পোড়ালেও অস্ট্রেলিয়া মূলত ব্যাকফুটে চলে যায় রবিচন্দ্রন অশ্বিনের ঘুর্ণিতে। শেষ পর্যন্ত ১৯১ রানে থামে তাদের ইনিংস।


অ্যডিলেডে শুক্রবার দ্বিতীয় দিনের শুরুতেই ২৪৪ রানে অলআউট হয়ে যায় ভারত। ব্যাটিং করতে নেমে দুই ওপেনার ফেরেন দুই অঙ্ক ছোঁয়ার আগেই। তিনে নেমে লাবুশানে ৪৭ রানের ইনিংস খেললেও স্টিভেন স্মিথ ফেরেন মাত্র ১ রানে। পরপর সাজঘরে ফেরেন ট্র্যাভিস হেড ও ক্যামেরুন গ্রিন। স্মিথসহ এই তিনজকেই ফেরান অশ্বিন।একাই লড়াই করেছিলেন অধিনায়ক টিম পেইন। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ৭৩ রানে। কোনো সতীর্থকে পেলে হয়তো তার ইনিংসটি আরো বড় হত। শেষ দিকে মিচেল স্টার্ক ১৫ ও নাথান লিওন করেন ১০ রান। জশ হ্যাজলউডের ব্যাট থেকে আসে ৮ রান। প্রথম ইনিংসে ৫৩ রানে পিছিয়ে থাকে অস্ট্রলিয়া।


মাত্র ১৮ ওভার বোলিং করে ৫৫ রান দিয়ে চার উইকেট নেন অশ্বিন। এ ছাড়া উমেশ যাদব তিন উইকেট ও যশপ্রীত বুমরাহ নেন দুই উইকেট।


ভারত প্রথম ইনিংস ২৪৪/১০

শূন্য রানে ওপেনার পৃথ্বী শ ফেরার পর আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়ালও ফেরেন ১৭ রান করে। ইনিংসের শুরুতেই তাদের হারিয়ে বিপদে পড়ে সফরকারীরা। দলকে খাদের কিনারা থেকে তোলার দায়িত্ব পড়ে চেতশ্বর পূজারা ও বিরাট কোহলির ওপর। সেভাবেই খেলছিলেন দুজন। কিন্তু ভাগ্য সহায় ছিল না। পূজারা ক্রিজে থিতু হয়ে ১৬০ বলে ৪৩ রান করে ফেরেন সাজঘরে। ভেঙে যায় পূজারা-কোহলির ৬৮ রানের জুটি।


পূজারা আউট হয়ে গেলে ক্রিজে আসেন রাহানে। এবার অধিনায়ক-সহঅধিনায়ক মিলে সামলাচ্ছিলেন অজিদের বোলিং আক্রমণ। সবকিছু চলছিল ঠিকঠাক। দুজনে গড়েন ৮৮ রানের জুটি। ভাগ্যদেবী যেনো আবারও মুখ ফিরিয়ে নেয়। এবার ফেরেন স্বয়ং কোহলি। রানআউট হয়ে ব্যক্তিগত ৭৪ রানে সাজঘরে ফেরেন ভারত অধিনায়ক। তার ইনিংসটি সাজানো ছিল ৮টি চারের মারে।


কোহলি ফেরার ১৮ রানের মধ্যেই ভারত এবার হারিয়ে ফেলে আজিঙ্কা রাহানে-হনুমা বিহারীর উইকেট। ক্রিজে থিতু হয়ে যাওয়া রাহানে আউট হন ৯২ বলে ৪২ রান করে। তার উইকেট হারানো ছিল কোহলিদের জন্য বড় ধাক্কা। রাহানের আউট সামলে উঠতে না উঠতেই সাজঘরে ফেরেন হনুমা। তার ব্যাট থেকে আসে ২৫ বলে ৯ রান।



 

ঋদ্ধিমান সাহা (৯) ও রবিচন্দ্রন অশ্বিন (১৫) অপরাজিত থেকে দ্বিতীয় দিন শুরু করেছিলেন। কিন্তু দুজনেই ফেরেন কোনো রান না যোগ করেই। ২৩৩ রান ও চার উইকেট হাতে নিয়ে দ্বিতীয় ইনিংসে নামলেও মাত্র ১১ রান যোগ হতেই অলআউট হয়ে যায় ইন্ডিয়া।  


প্রথম ইনিংসের শুরুতেই আগুন ঝরানো মিচেল স্টার্ক সর্বোচ্চ চার উইকেট নেন। তিন উইকেট নেন প্যাট কমিন্স।


ads

Our Facebook Page