ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

শীতে প্রতিদিন কয়টা ডিম খাওয়া দরকার?

সুস্থ থাকার জন্য আমাদের প্রতিদিন পুষ্টিকর খাবার গ্রহণ করা প্রয়োজন। এমনই একটি পুষ্টিকর খাবার হচ্ছে ডিম। তবে নিয়ম মেনে প্রতিদিন ডিম খাওয়া প্রয়োজন। জেনে নিন শীতে বয়স অনুযায়ী প্রতিদিন কয়টি ডিম খাবেন।

  • সকালের নাস্তায় ডিম অথবা দুপুরে গরম ভাতে ডিম খাওয়া মধ্যবিত্তের খাদ্যাভাসে এই পদ খুবই সাধারণ একটি বিষয়। কিন্তু, আপনার যা বয়স তাতে কি এ হেন খাদ্যাভাসকে জারি রাখা সঠিক হচ্ছে? কী বলছেন বিশেষজ্ঞরা তা জানা খুবই দরকার।

  • ডিম অনেকেরই প্রিয় খাবারের তালিকায় থাকে। কিন্তু ডিম খাওয়া কতটা উপকারি, অতিরিক্ত ডিম খেলে শরীরের উপর কী ক্ষতিকারক প্রভাব পড়তে পারে, তা নিয়ে বিভ্রান্ত হন অনেকেই। যাদের উচ্চ রক্তচাপ বা হৃদযন্ত্রে সমস্যা রয়েছে, তাদের সপ্তাহে তিন দিন কুসুম ছাড়া ডিম খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডায়াটেশিয়ানরা।

    ডিম অনেকেরই প্রিয় খাবারের তালিকায় থাকে। কিন্তু ডিম খাওয়া কতটা উপকারি, অতিরিক্ত ডিম খেলে শরীরের উপর কী ক্ষতিকারক প্রভাব পড়তে পারে, তা নিয়ে বিভ্রান্ত হন অনেকেই। যাদের উচ্চ রক্তচাপ বা হৃদযন্ত্রে সমস্যা রয়েছে, তাদের সপ্তাহে তিন দিন কুসুম ছাড়া ডিম খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডায়াটেশিয়ানরা।

  • ডায়াটেশিয়ানের মতে ৫ থেকে ১০ বছরের শিশুদের দিনে একটি করে ডিম খাওয়া উচিত। ওজন কম থাকলে কুসুম সমেত ডিম খেতে হবে। আর ওজন বেশি হলে কুসুম ছাড়া শুধু ডিমের সাদা অংশ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

    ডায়াটেশিয়ানের মতে ৫ থেকে ১০ বছরের শিশুদের দিনে একটি করে ডিম খাওয়া উচিত। ওজন কম থাকলে কুসুম সমেত ডিম খেতে হবে। আর ওজন বেশি হলে কুসুম ছাড়া শুধু ডিমের সাদা অংশ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

  • ১০ থেকে ১৫ বছরের মধ্যে যাদের বয়স, তারা দিনে দুইটি করে ডিম খেতে পারেন। তবে দুটি ডিমেরই কুসুম খাওয়া সঠিক হবে না। একটি কুসুম সমেত একটি কুসুম ছাড়া।

    ১০ থেকে ১৫ বছরের মধ্যে যাদের বয়স, তারা দিনে দুইটি করে ডিম খেতে পারেন। তবে দুটি ডিমেরই কুসুম খাওয়া সঠিক হবে না। একটি কুসুম সমেত একটি কুসুম ছাড়া।

  • ১৫ থেকে ২০ বয়সিরা দিনে তিন থেকে চারটি ডিম খেতে পারেন। কিন্তু দিনে প্রোটিন সমৃদ্ধ অন্যান্য খাবার খেলে ডিম না খাওয়াই যথাযথ।

    ১৫ থেকে ২০ বয়সিরা দিনে তিন থেকে চারটি ডিম খেতে পারেন। কিন্তু দিনে প্রোটিন সমৃদ্ধ অন্যান্য খাবার খেলে ডিম না খাওয়াই যথাযথ।

  • ২০ থেকে ৩০ বছরের মধ্যে যাদের বয়স, তারা দিনে দুই থেকে তিনটি ডিম খেতে পারেন। তবে ওজন বেশি থাকলে কুসুম না খাওয়াই উচিত। ৩০ থেকে ৪০-এর মধ্যে বয়স হলে দৈনিক দুইটির বেশি ডিম খাবেন না। কুসুম বাদ দিয়ে খাওয়াই ভালো।

    ২০ থেকে ৩০ বছরের মধ্যে যাদের বয়স, তারা দিনে দুই থেকে তিনটি ডিম খেতে পারেন। তবে ওজন বেশি থাকলে কুসুম না খাওয়াই উচিত। ৩০ থেকে ৪০-এর মধ্যে বয়স হলে দৈনিক দুইটির বেশি ডিম খাবেন না। কুসুম বাদ দিয়ে খাওয়াই ভালো।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৪১৬৯ ৩৫৫৫৫৫৮
আক্রান্ত ৪৭৩ ৫৩১৭৯৯
সুস্থ ৫১৪ ৪৭৬ ৪১৩
মৃত ২০ ৮০২৩

Our Facebook Page