ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

করোনার টিকা দেওয়ার ক্ষেত্রে অন্য দেশের তুলনায় ভিন্ন পথে হাঁটছে ইন্দোনেশিয়া

বৃদ্ধদের নয়, তরুণদের টিকায় অগ্রাধিকার দেবে ইন্দোনেশিয়া। বিশ্বের অন্যান্য দেশ যেখানে টিকার ক্ষেত্রে বৃদ্ধ বা বয়স্কদের অগ্রাধিকার দিচ্ছে, সেখানে ইন্দোনেশিয়া অগ্রাধিকার দিচ্ছে তরুণদের। বুধবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


করোনার বিস্তার রোধে লড়াইরত সম্মুখযোদ্ধাদের পর ১৮ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিদের টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেবে ইন্দোনেশিয়া সরকার। বুধবার দেশটিতে প্রথম ব্যক্তি হিসেবে টিকা পেয়েছেন জোকো উইদোদো। মজার ব্যাপার হচ্ছে, ভাইস প্রেসিডেন্ট মারুফ আমিনের বয়স ৭৭ বছর হওয়ায় তিনি শিগগিরই করোনার টিকা পাচ্ছেন না।



এ ব্যাপারে সরকারকে পরামর্শ দিয়েছেন অধ্যাপক আমিন সোয়েবানদ্রিও। তার মতে, এর মাধ্যমে কর্মক্ষম জনগোষ্ঠীর মধ্যে রোগপ্রতিরোধ ক্ষমতা দ্রুত গড়ে উঠেবে।এবং এটাই হবে বুদ্ধিমানের কাজ।


তিনি বলেছেন, ‘এই শ্রেণির মানুষ বাড়ি থেকে বের হয়, সব জায়গায় যায় এবং রাতে তাদের পরিবারের সদস্যদের কাছে ফিরে আসে। আমরা সেসব লোককে টার্গেট বানিয়েছি, যারা ভাইরাসের বিস্তার ঘটায়।’


অধ্যাপক আমিন জানান, এই প্রক্রিয়া দেশের জন্য জনগোষ্ঠীর রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জনের সবচেয়ে বড় সুযোগ।


ধারণা করা হয়, করোনার সহজ বিস্তার রোধে বৈশ্বিক জনগোষ্ঠীর ৬০-৭০ শতাংশের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জন জরুরি। 


অধ্যাপক আমিন বলেন, ‘এটা দীর্ঘমেয়াদী লক্ষ্য কিংবা আমরা অন্তত ভাইরাসের উল্লেখযোগ্য বিস্তার কমিয়ে আনতে পারি যাতে মহামারি নিয়ন্ত্রণে আসে এবং আমরা আবারও অর্থনীতি সচল করতে পারি।’

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৪১৬৯ ৩৫৫৫৫৫৮
আক্রান্ত ৪৭৩ ৫৩১৭৯৯
সুস্থ ৫১৪ ৪৭৬ ৪১৩
মৃত ২০ ৮০২৩

Our Facebook Page