ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

সিলেটের জামিয়া গহরপুরের ৬৪ তম মাহফিল সম্পন্ন

শায়খুল হাদিস আল্লামা নূরউদ্দিন আহমদ গওহরপুরী রহ.-এর স্মৃতি বিজড়িত সিলেটের ঐতিহ্যবাহী দীনি বিদ্যাপীঠ জামিয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুরের ৬৪তম বার্ষিক মাহফিল সম্পন্ন হয়েছে।


বৃহস্পতিবার জামিয়া ময়দানে এই মাহফিল অনুষ্ঠিত হয়। প্রতিবারের মতই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত আল্লামা গহরপুরী রহ.-এর শাগরেদ ও ভক্ত-মুরিদানদের উপস্থিতিতে সকাল থেকেই মুখরিত ছিল জামিয়া ময়দান। মাহফিলের শেষ পর্যন্ত পুরো এলাকাজুড়ে ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিতি ছিল চোখের পড়ার মতো।


জমিয়ার মুহতামিম সাহেবজাদায়ে গহরপুরী হাফেজ মাওলানা মুসলেহুদ্দীন আহমদ গহরপুরীর সভাপতিত্বে মাহফিলে দেশের বরেণ্য উলামা-মাশায়েখ ও ইসলামিক স্কলাররা গুরুত্বপূর্ণ নসিহত পেশ করেন।


মুফতি আব্দুল্লাহ ও মাওলানা সালেহ আহমদ মক্কীর সঞ্চালনায় মাহফিলে বক্তব্য দেন খলিফায়ে গহরপুরী মাওলানা সাদ উদ্দিন ভাদেশ্বরী, মাওলানা শফিকুল হক সুরইঘাটি, মাওলানা রশিদুর রহমান ফারুক (পীর সাহেব বরুনা), দরগাহে হজরত শাহজালাল রহ. মাদ্রাসার মুহতামিম মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ি, দরগাহপুর মাদ্রাসা সুনামগঞ্জের মুহতামিম মাওলানা নূরুল ইসলাম খাঁন সুনামগঞ্জী, মুফতী আবুল হাসান জকিগঞ্জী, সাহেবজাদায়ে রেঙ্গা মাওলানা মুহিউল ইসলাম বুরহান, জামিয়াতুস সুন্নাহ শিবচর মাদরীপুর মাদ্রাসার মুহতামিম মাওলানা নিয়মতুল্লাহ আল ফরিদী, মাওলানা শরীফ মুহাম্মদ, চকবাজার শাহি মসজিদের খতিব মুফতি মিনহাজ উদ্দিন, মাওলানা নাজমুদ্দিন কাসেমী, মাওলানা তাফাজ্জুল হক আজিজ, সাহেবজাদায়ে হবিগঞ্জী মাওলানা মানসুরুল হক, সাহেবজাদায়ে গলমুকাপনী মাওলানা মুহম্মদ, মাওলানা আব্দুল হাই বাহুবলী ও মাওলানা ওলিউল্লাহ আজাদীসহ অন্যান্য উলামায়ে কেরাম।


সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা বক্তব্য দেন।


এবারের মাহফিলের অন্যতম আকর্ষণ ছিল ‘শায়খুল হাদিস আল্লামা নূরউদ্দিন আহমদ গহরপুরী রহ. স্মারকগ্রন্থ’-এর প্রকাশনা অনুষ্ঠান। দীর্ঘ প্রতীক্ষিত স্মারকটি মাহফিলের একটি পর্বে মোড়ক উন্মোচন করা হয়। সাহেবজাদায়ে গহরপুরী হাফেজ মাওলানা মুসলেহুদ্দীন আহমদ গহরপুরী সভাপতিত্বে স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন আল্লামা গহরপুরী রহ. এর দুই খলিফা মাওলানা সাদ উদ্দিন ভাদেশ্বরী ও মাওলানা শফিকুল হক সুরইঘাটি এবং দরগাহপুর মাদ্রাসার মুহতামিম মাওলানা নূরুল ইসলাম খাঁন।


প্রকাশনা অনুষ্ঠানে স্মারকের কয়েকটি কপি নিলামে বিক্রি করা হয়। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ‘আল্লামা গহরপুরী রহ. স্মারকগ্রন্থ’ -এর একটি কপি তিন লাখ টাকা দিয়ে কিনে নেন।


মোড়ক উন্মোচনের পর স্মারকগ্রন্থের প্রথম কপিটি শাহ সুলতান রহ. মাদ্রাসার মুহতামিম মাওলানা রেজওয়ানুল হক রাজু দুই লাখ টাকায়, দ্বিতীয় কপি মাওলানা আহমদ বেলাল দেড় লাখ টাকায় এবং তৃতীয় কপি আল্লামা গহরপুরী রহ.-এর দৌহিত্র মাওলানা সাহেদ আহমদ নাফে এক লাখ টাকায় কিনে নেন।


শুক্রবার বাদ ফজর দেশ, জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে মাওলানা শফিকুল হক সুরইঘাটীর মোনাজাতের মাধ্যমে মাহফিলের সমাপ্তি হয়।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১২৭৪৮ ৩৯৭১৫২৪
আক্রান্ত ৩৯৯ ৫৪৪১১৬
সুস্থ ৬৯২ ৪৯২৮৮৭
মৃত ১৮ ৮৩৭৪

Our Facebook Page