ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ঘুষ ছাড়া মিলছে না পাসপোর্ট, ফেনীতে সক্রিয় দালাল চক্র

ফেনীর আঞ্চলিক পাসপোর্ট অফিসে দালালের মাধ্যমে অতিরিক্ত ফি বা উৎকোচ ছাড়া মিলছে না পাসপোর্ট। অন্যথায় শিকার হতে হয় অযথা নানা হয়রানি, পাসপোর্ট প্রত্যাশীদের অপেক্ষা করতে হয় মাসের পর মাস।


জানা গেছে, ফেনীতে ২০২০ সালের মার্চ মাসে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম শুরু হয়। করোনাকালে কয়েকমাস বন্ধ থাকার পর সেপ্টেম্বরে ফের চালু হয় ই-পাসপোর্ট সেবা। শুরু থেকে এ পর্যন্ত ই-পাসপোর্টের আবেদন হয়েছে আট হাজার ৪৯৪টি। এরমধ্যে পাঁচ হাজার ৭০১টি ডেলিভারি হয়েছে, প্রায় ১০ মাস ধরে ঝুলে আছে ২ হাজার ৭৯৩টি পাসপোর্ট। অন্যদিকে মেশিন-রিডেবল পাসপোর্ট (এমআরপি) সীমিতভাবে চালু রয়েছে ।


অনুসন্ধানে জানা গেছে, দালাল ছাড়া ফেনীর আঞ্চলিক পাসপোর্ট অফিসে আবেদন জমা দিতে গেলে অসমপূর্ণ তথ্য, আবেদন ফরমে কাটা ছেঁড়া, হাতের লেখা অস্পষ্টসহ নানা অজুহাত দেখিয়ে সেবা গ্রহীতাদের ফিরিয়ে দেওয়া হয়। সকালে এসে দিনভর ঘুরেও আবেদন জমা না দিয়ে ফিরে যেতে হচ্ছে সরাসরি আবেদনকারীদের। আর যেসব আবেদন দালালের মাধ্যমে আসে-সেসব আবেদন ফরমে গোপন সংকেত বা স্বাক্ষর দেওয়া থাকে। সেইগুলো কোনো রকমের হয়রানি ছাড়াই জমা নেওয়া হয়।


জেলার দাগনভূঞা উপজেলার পূর্বচন্দ্রপুর ইউনিয়নের ওমরাবাদ গ্রামের পেয়ার আহম্মদ শামীম। তিনি ২৯ সেপ্টেম্বর ২০২০ তারিখে মেশিন-রিডেবল পাসপোর্ট (এমআরপি) জন্য আবেদন (সিরিয়াল নং-৩৬৩৬৩৫) করেন। সরকারি ফি ৩৪৫০ টাকা হলেও তিনি এক ট্রাভেল এজেন্সির মাধ্যমে পাঁচ হাজার টাকা দিয়ে আবেদন জমা দেন। গত ২০ অক্টোবর ২০২০ স্বাভাবিক ডেলিভারি পাওয়ার কথা থাকলেও দীর্ঘ প্রায় চার মাস অতিবাহিত হলেও আজো তিনি পাসপোর্ট বই হাতে পাননি। এরমধ্যে তিনি কয়েক দফা পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করলে এক কর্মচারী তাকে বলেন আরো এক হাজার ৫০০ টাকা দিলে দুই দিনের মধ্যে পাসপোর্ট বই হাতে পাওয়া সম্ভব। নচেৎ কখন পাসপোর্ট বই আসে তা সঠিকভাবে বলা যাচ্ছে না। পরে তিনি সহকারী পরিচালকের নিকট গেলে সেও একই সুরে জানান, কখন পাসপোর্ট বই আসে তা সঠিকভাবে বলা যাচ্ছে না।


অনুসন্ধানে আরো জানা গেছে, ফেনীর আঞ্চলিক পাসপোর্ট অফিসের আশপাশের কয়েকটি কমিপউটার দোকান ও ফেনীর বিভিন্ন ট্রাভেল এজেন্সির মাধ্যমে পাসপোর্ট অফিসের আনসার, অফিস সহকারীসহ এক শ্রেণির অসাধু কর্মচারীর যোগসাজশে গড়ে উঠেছে দালাল সিন্ডিকেট। এক একটি এজেন্সিতে নিয়োগ দেওয়া হয়েছে সাত-আট জন করে কর্মচারী। এরা নিয়মিত পাসপোর্ট অফিস, থানা ও পুলিশ সুপার কার্যালয়ের ডিএসবি শাখায় যোগাযোগ করে থাকেন।


নাম প্রকাশ না করার শর্তে ট্রাভেল এজেন্সির দুইজন পরিচালক জানান, প্রতিটি পাসপোর্টের জন্য সরকার নির্ধারিত ফি ছাড়াও পাসপোর্ট অফিসকে তাদের অতিরিক্ত এক হাজার ৫০০ টাকা, পুলিশ সুপার কার্যালয়ের ডিএসবি শাখাকে সাতশ ৫০ টাকা অতিরিক্ত প্রদান করতে হয়। এভাবে প্রতিটি পাসপোর্টে দুই হাজার ৫০ টাকা করে গ্রাহকদের বাড়তি গুনতে হচ্ছে।


দালালের উপদ্রব বিষয়ে ফেনীর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক মোক্তার হোসেনের কাছে জানতে চাইলে তিনি এসব অভিযোগ অস্বীকার করেন। তিনি দাবি করেন, তার অফিস সমপূর্ণ দালালমুক্ত ও দুর্নীতিমুক্ত। এখানে কাউকে হয়রানি কিংবা কারো কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়া হয় না। তিনি কথা প্রসঙ্গে বলেন, ফেনী এমন একটি জেলা, এখানে ট্রাভেল এজেন্সির কমিটিও রয়েছে। যা দেশের অন্য কোনো জেলা শহরে নেই।


অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্সি অব বাংলাদেশ (আটাব) ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর ও কুমিল্লার আঞ্চলিক কনভেনার বাহার হাজারী বেশিরভাগ ট্রাভেল রেজিস্ট্রশন নেই বলে স্বীকার করে তিনি জানান, ফেনীর এসব ট্রাভেল এজেন্সিগুলো অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্সির সদস্য। পাসপোর্ট প্রদানে পুলিশের প্রতিবেদনের জন্য টাকা নেওয়ার বিষয়ে ফেনীর পুলিশ সুপার


কার্যালয়ের ডিএসবি শাখার পরিদর্শক (ডিআইওয়ান) সাইফুদ্দীন ভূঞার দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ডিএসবির নাম করে টাকা নেওয়ার বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেব।

ads

Our Facebook Page