ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

আজ দেশব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

দেশব্যাপী আজ দেশব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু । ক্যাম্পেইন চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। ছয় থেকে ৫৯ মাস বয়সী শিশুদের এ ভিটামিন খাওয়ানো হবে। জনস্বাস্থ্য ও পুষ্টি ইনস্টিটিউটের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


ছয় থেকে ১২ মাস বয়সের শিশুদের নীল ক্যাপসুল দেয়া হবে এবং এক থেকে পাঁচ বছর বয়সী শিশুদের লাল ক্যাপসুল খাওয়ানো হবে।এই ক্যাম্পেইনের সাথে জড়িত কর্মীদের সার্জিক্যাল মাস্ক দেয়া হয়েছে এবং করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে তাদের সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এছাড়াও স্বাস্থ্যকর্মী এবং স্বেচ্ছাসেবীরা নিয়মিত কোভিড-১৯ স্ক্রিনিংয়ের অধীনে থাকবেন বলে জনস্বাস্থ্য ও পুষ্টি ইনস্টিটিউট জানিয়েছে।


এর আগে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ছয় থেকে ৫৯ মাস বয়সী ২ কোটি ২০ লাখ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে। তিনি বলেন, অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য শিশুদের কেন্দ্রে নিয়ে আসতে হবে। মন্ত্রী বলেন, আশা করি কোনো শিশু টিকা খাওয়া থেকে বাদ পড়বে না, এমনকি কেউ বাদ পড়লেও তাদের পরে খাওয়ানো হবে। তবে অসুস্থ শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে না।


দেশে বর্তমানে ছয় থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ২৭ লাখ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা এক কোটি ৯৩ লাখ। ক্যাপসুল খাওয়ানোর জন্য মোট কেন্দ্র এক লাখ ২০ হাজার, স্বাস্থ্যকর্মী প্রায় ২ লাখ ৪০ হাজার এবং স্বাস্থ্যসেবীর সংখ্যা প্রায় ৪০ হাজার।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১১১০৩ ২২৫৭৫৮৯
আক্রান্ত ১০৯৪ ৩৯৮৮১৫
সুস্থ ১৫৪৪ ৩১৫১০৭
মৃত ২৩ ৫৮০৩

Prayer Times

Calender

Printcal.net Calendar Widget

Our Facebook Page