ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মোস্তাফিজের হাত ধরে উইকেট শিকার শুরু

মোস্তাফিজুর রহমানের হাত ধরে শিকার শুরু করল বাংলাদেশ। ইনিংসের পঞ্চম ওভারে ক্যারিবীয় ওপেনার জন ক্যাম্পবেলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেছেন তিনি। ১৫ বল খেলে ৩ রান করেছেন ক্যাম্পবেল। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনংসের ব্যাট করছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত সফরকারীদের সংগ্রহ ১ উইকেটে ২০ রান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল শুরু হয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। এদিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ৫ উইকেটে ২৪২ রান করে দিন শেষ করে মুমিনুল হকের দল।

বৃহস্পতিবার শেষ হয়েছে বাংলাদেশের ইনিংস। মেহেদী হাসান মিরাজের সেঞ্চুরি এবং সাকিব আল হাসান ও সাদমান ইসলামের হাফ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৩০ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। আজ দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন মিরাজ। সেঞ্চুরির পরপরই তুলে মারতে গিয়ে লং-অনে ক্যাচ হন তিনি। আউট হওয়ার আগে করেন ১০৩ রান।

আজ দিনের শুরুতেই ক্যারিবিয়ান স্পিনার জোমেল ওয়ারিকানের বলে বোল্ড হয়ে ফিরে যান লিটন দাস। গতকাল দিন শেষে ব্যক্তিগত ৩৪ রানে অপরাজিত ছিলেন লিটন। আজ সকালে তার সঙ্গে যোগ করেছেন ৪ রান। অর্থাৎ, ব্যক্তিগত ৩৮ রানে বিদায় নেন লিটন।

লিটন ফেরার পর সাকিবের সঙ্গে জুটি বাঁধেন মেহেদী হাসান মিরাজ। দুজনে ৬৭ রানের জুটি গড়েন। নিষেধাজ্ঞা থেকে ফিরে প্রথম টেস্ট ম্যাচেই দারুণ হাফ সেঞ্চুরি তুলে নেন সাকিব। গতকাল দিন শেষে সাকিব অপরাজিত ছিলেন ৩৯ রান করে। আজ তিনি আউট হন ৬৮ রান করে। টেস্টে সাকিবের এটি ২৫তম হাফ সেঞ্চুরি। দলীয় ৩১৫ রানে রাখিম কর্নওয়ালের বলে ক্রেইগ ব্র্যাথওয়েটের হাতে ক্যাচ হন সাকিব।

সাকিব ফিরলেও দারুণ খেলতে থাকেন মিরাজ। তাইজুল-মিরাজ মিলে ৪৪ রানের জুটি গড়েন। দলীয় ৩৫৯ রানে তাইজুল উইকেটরক্ষকের হাতে ক্যাচ হলে মিরাজের সঙ্গে জুটি বাঁধেন নাঈম হাসান। তারা দুজন মিলে ৫৭ রানের পার্টনারশিপ করেন। ব্যক্তিগত ২৪ রানে নাঈম বোল্ড হলে মোস্তাফিজকে সঙ্গে নিয়ে দলের রান বাড়াতে থাকেন মিরাজ। সেই সঙ্গে পূরণ করেন ব্যক্তিগত সেঞ্চুরি। প্রথম দিন ওপেনার সাদমান ইসলাম ৫৯ রান করে দলের ভিতটা গড়ে দেন। ৩৮ রান করে আউট হন মুশফিকুর রহিম।

ক্যারিবিয়ান স্পিনার জোমেল ওয়ারিকান ১৩৩ রান দিয়ে ৪টি উইকেট নেন। এছাড়া এনক্রুমাহ বোনার ১টি, রাখিম কর্নওয়াল ২টি, শ্যানন গ্যাব্রিয়েল ১টি ও কেমার রোচ ১টি করে উইকেট শিকার করেন।
ads

Our Facebook Page