ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

কাফনের কাপড় পড়ে প্রাথমিকের নিয়োগবঞ্চিতদের অবস্থান

প্যানেলে নিয়োগের দাবিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) সামনে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছেন নিয়োগবঞ্চিতরা। মঙ্গলবার (১৩ অক্টোবর) দুপুরে মিরপুরে ডিপিই কার্যালয়ের সামনে এই অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।


বৃষ্টিপাত উপেক্ষা করে কাফনের কাপড় পরিধান করে অবস্থান নিয়েছেন প্রাথমিক শিক্ষক হিসেবে পদায়নপ্রার্থী কয়েক’শ নারী ও পুরুষ। তারা জানিয়েছেন, দাবি আদায় করতে তারা রাজপথে আন্দোলন চালিয়ে যাবেন আমৃত্যু।তারা জানিয়েছেন, দেশে প্রাথমিক বিদ্যালয়ে ২৯ হাজার শিক্ষকের পদ শূন্য রয়েছে। এখনো মাত্র একজন শিক্ষক দিয়ে চলছে সাড়ে সাত শ স্কুল, আর দু’জন শিক্ষক দিয়ে চলছে এগার শ’য়ের বেশী প্রাথমিক বিদ্যালয়। অথচ ২০১৮ সালে বাছাই করে রাখা ৩১ হাজার শিক্ষককে নিয়োগ দেয়া হচ্ছে না। তাদের অনেকের সরকারি চাকরিতে প্রবেশের বয়সও শেষ হয়ে যাচ্ছে।


সংগঠনের সভাপতি আব্দুল কাদের বলেন, দীর্ঘদিন ধরে সরকারের কাছে অনেক আবেদন নিবেদন করেও ফল না পাওয়ায় বাধ্য হয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থান নিতে বাধ্য হয়েছি। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ করার পরও শূন্য পদে তাদের নিয়োগ না দিয়ে কর্তৃপক্ষ অমানবিক আচরণ করেছে। তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।


প্যানেল প্রত্যাশী কমিটির সাধারণ সম্পাদক আবু হাসান বলেন, এই কর্মসূচি দেয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। অত্যন্ত নিয়মতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করা হচ্ছে। তিনি অবিলম্বে তাদের দাবি মেনে নেয়ার দাবি জানান।


সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে ২০১৮ সালে অনুষ্ঠিত দুটি নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ৫৬ হাজার ৯৩৬ প্রার্থী গত এক বছর ধরে প্যানেল শিক্ষক হিসেবে নিয়োগের দাবি করে আসছেন। এর মধ্যে ২০১৪ সালে স্থগিতের পর ২০১৮ সালে অনুষ্ঠিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ১৯ হাজার ৭৮৮ জন এবং ২০১৮ সালে নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণ ৩৭ হাজার ১৪৮ জন প্যানেলভুক্তির দাবি জানান।


এদিকে একই দাবিতে গত তিনদিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন নিয়োগ প্রত্যাশীদের আরেকটি অংশ।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১১১০৩ ২২৫৭৫৮৯
আক্রান্ত ১০৯৪ ৩৯৮৮১৫
সুস্থ ১৫৪৪ ৩১৫১০৭
মৃত ২৩ ৫৮০৩

Prayer Times

Calender

Printcal.net Calendar Widget

Our Facebook Page