ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা আর নেই

জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার (১৭ ফেব্রুয়ারি) সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।


বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে তার মরদেহ ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।বেসিস সভাপতি আলমাস কবীর বলেন, ‘ক্যানসার আক্রান্ত হয়েছিলেন তিনি। মাত্র সাত-আটদিন আগে তার ক্যানসার ধরা পড়েছে। উনার মৃত্যুতে আমরা খুবই মর্মাহত। এত তাড়াতাড়ি তিনি চলে যাবেন আমরা তা বুঝতে পারিনি।’


লুনা শামসুদ্দোহা রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংকের প্রথম নারী চেয়ারম্যান ছিলেন। এছাড়া তিনি দোহাটেক নিউ মিডিয়া নামের একটি সফটওয়্যার ফার্মের চেয়ারম্যানও ছিলেন।


২০১৬ সালের জুন থেকে লুনা শামসুদ্দোহা জনতা ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন। এর আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রায়ত্ত আরেক ব্যাংক অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন।


২০১৩ সালে প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া ও নারীর ক্ষমতায়নে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক সম্মাননা লাভ করেন লুনা। বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) বা প্রযুক্তিতে বাংলাদেশি নারী’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ছিলেন তিনি। দেশের অর্থনীতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে তিনি বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-২০১৭ পেয়েছেন।


একজন নারী উদ্যোক্তা হিসেবে স্থানীয় সফটওয়্যার শিল্পে নিজের কাজের স্বীকৃতি হিসেবে তিনি অনন্যা টপ টেন অ্যাওয়ার্ড সম্মাননাও লাভ করেছেন।


লুনা শামসুদ্দোহার জন্ম ৪ অক্টোবর ঢাকায়। তার বাবার নাম লুৎফার রহমান এবং মায়ের নাম হাসিনা রহমান। তিনি ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ থেকে এসএসসি এবং হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবরর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।


১৯৮৫ সালে দ্য এক্সিকিউটিভ সেন্টারের ব্যবস্থাপনা সহযোগী হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি ব্রিটিশ কাউন্সিলে ইংরেজি ভাষা শিক্ষক হিসেবে কাজ শুরু করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে ইংরেজি ভাষার শিক্ষক হিসেবে যোগ দেন। তার প্রতিষ্ঠান দোহাটেক নিউমিডিয়া সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এবং সিস্টেম তৈরিতে কাজ করে। এ প্রতিষ্ঠান বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, সুইজারল্যান্ড সহ বিভিন্ন দেশের সংস্থা, সরকারি প্রতিষ্ঠান, করপোরেশনের সফটওয়্যার সলিউশন দিয়ে আসছে। প্রতিষ্ঠানটির অন্যতম গ্রাহকদের মধ্যে রয়েছে বাংলাদেশ সরকার, বাংলাদেশ সেনাবাহিনী, বিশ্ব ব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের পোস্টাল সার্ভিস ইত্যাদি। এছাড়াও প্রতিষ্ঠানটি ডিজিটাল সার্টিফিকেট প্রদান করার ক্ষেত্রে নির্বাচিত প্রতিষ্ঠান।


ব্যক্তিগত জীবনে লুনা সামসুদ্দোহার স্বামী ব্যবসায়ী এ কে এম সামসুদ্দোহা। এ দম্পতির একমাত্র সন্তান রিম সামসুদ্দোহা।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১২৭৪৮ ৩৯৭১৫২৪
আক্রান্ত ৩৯৯ ৫৪৪১১৬
সুস্থ ৬৯২ ৪৯২৮৮৭
মৃত ১৮ ৮৩৭৪

Our Facebook Page