ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

নিউজিল্যান্ডের পথে বাংলাদেশ ক্রিকেট দল

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী গত বছরের আগস্টে বাংলাদেশের মাটিতে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল নিউজিল্যান্ডের।করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারীতে এই সফরটি হয়েছে স্থগিত। তবে করোনা ভাইরাসের মধ্যেই দ্বি-পাক্ষিক সফরসূচিতে নিউজিল্যান্ডের মাটিতে ৩ ম্যাচের ওয়ানডে ও ৩ ম্যাচের টি-২০ সিরিজ হয়েছে নির্ধারিত। এই দু'টি সিরিজ খেলতে মঙ্গলবার বিকেল ৪টা ২৫ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল।


করোনাকালে এটাই বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম বিদেশ সফর। বুধবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবতরণ করে সেখানে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকবে টাইগাররা। ক্রাইস্টচার্চে কোয়ারেন্টিন শেষে বাংলাদেশ ক্রিকেট দল ৫ দিনের অনুশীলন ক্যাম্প করবে ভু-স্বর্গ খ্যাত কুইন্সটাউনে।অনাগত তৃতীয় সন্তানের জন্য পিতৃত্বকালীন ছুটিতে থাকায় নিউজিল্যান্ড সফরে যেতে পারেননি বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। নিউজিল্যান্ড সফরের দলে বিবেচ্য হননি মাশরাফি।


নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫ ওয়ানডে ম্যাচে ১০টিতে জয় পেলেও ৭ টি-২০ ম্যাচের একটিতেও নেই বাংলাদেশের জয়। নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিক দলের বিপক্ষে নেই একটিও জয়। নিউজিল্যান্ডের মাটিতে ১৩ ওয়ানডে ম্যাচের সব ক'টিতেই হেরেছে বাংলাদেশ। ফর্মের তুঙ্গে থাকা কেন উইলিয়ামসনের দলের বিপক্ষে তামিমের নেতৃত্বে তাই এবার কঠিন চ্যালেঞ্জ বাংলাদেশ দলের। 


আগামী ২০ মার্চ থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠের লড়াই শুরু করবে বাংলাদেশ।  প্রথম ওয়ানডে হবে ডানেডিনে। এরপর ২৩ মার্চ ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডে। শেষ ওয়ানডেটি ২৬ মার্চ ওয়েলিংটনে।ওয়ানডে সিরিজ শেষে ২৮ মার্চ হ্যামিল্টনে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি হবে নেপিয়ারে ৩০ মার্চ। অকল্যান্ডে ১ এপ্রিল সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।


নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল:তামিম ইকবাল (ওয়ানডে অধিনায়ক), মাহমুদউল্লাহ (টি-টোয়েন্টি অধিনায়ক), মুশফিকুর রহীম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, সৌম্য সরকার, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, নাঈম শেখ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, শেখ মাহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, আল আমিন হোসেন, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১২৭৪৮ ৩৯৭১৫২৪
আক্রান্ত ৩৯৯ ৫৪৪১১৬
সুস্থ ৬৯২ ৪৯২৮৮৭
মৃত ১৮ ৮৩৭৪

Our Facebook Page