ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

২১টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু আগামী ১ এপ্রিল

আগামী ১ এপ্রিল থেকে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠেয় দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন নেওয়া শুরু হবে। চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। আর মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য- এই তিন বিভাগের পরীক্ষা হবে তিন দিনে।


এছাড়া একই দিনে দেশের একমাত্র সরকারি মেরিটাইম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়েও ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন নেওয়া শুরু হবে। এই আবেদন চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত।


জানা গেছে, প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী ১৯ জুন, ২৬ জুন এবং ৩ অথবা ১০ জুলাই ভর্তি পরীক্ষা হবে। এরই ধারাবাহিকতায় আগামী ২৩ এপ্রিল প্রাথমিক বাছাইয়ের ফল প্রকাশ করা হবে।


প্রাথমিকভাবে বাছাই করা শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে ৫০০ টাকা জমা দিয়ে ২৪ এপ্রিল থেকে ২০ মের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য চূড়ান্ত আবেদন করতে পারবেন। সব পরীক্ষা নির্ধারিত কেন্দ্রে একযোগে দুপুর ১২টায় শুরু হবে। একজন শিক্ষার্থী কমপক্ষে পাঁচটি পরীক্ষা কেন্দ্র পছন্দক্রম দিতে পারবেন।


যে ২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে


ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি), রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি), এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি)।


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়


প্রাথমিক আবেদন চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। এরপর ৬ মে প্রাথমিক বাছাইয়ের ফল প্রকাশ করা হবে। আগামী ৪ জুন সকাল ১০টায় ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স বিভাগের পরীক্ষার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। ওই দিনই বিকাল সাড়ে ৩টায় ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


আর ৫ জুন সকাল ১০টায় ফ্যাকাল্টি অব আর্থ অ্যান্ড ওশান সায়েন্স ও বিকাল সাড়ে ৩টায় ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


এবার প্রতিটি ফ্যকাল্টির আবেদন ফরমের মূল্য ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রংপুরে একযোগে অনুষ্ঠিত হবে।

ads

Our Facebook Page