ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

মেসি না থাকলে কে হবেন বার্সার অধিনায়ক?

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির বার্সেলোনা ছেড়ে যাওয়ার গুঞ্জন এখনও পুরোপুরি শেষ হয়ে যায়নি। চলতি ২০২০-২১ মৌসুমে তিনি বার্সায়ই রয়ে গেছেন, তবে পরের মৌসুমে তাকে দলে পেতে এরই মধ্যে দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছে ইউরোপের ধনকুবের ক্লাবগুলো।


মেসির নিজেও জানিয়েছিলেন, নতুন মৌসুমে আর বার্সেলোনায় থাকবেন না তিনি। এমনটা হলে দলের সবচেয়ে বড় তারকার পাশাপাশি অধিনায়ককেও হারাবে বার্সেলোনা। কেননা গত কয়েক মৌসুম ধরে মেসির হাতেই উঠছে বার্সার অধিনায়কত্বের আর্মব্যান্ড।


কিন্তু তিনি চলে গেলে এই আর্মব্যান্ডের নতুন মালিককে খুঁজতে হবে বার্সেলোনার। এই আলোচনা প্রাথমিক অবস্থায়ই থাকতে একটা সমাধান দিয়ে দিয়েছেন বার্সেলোনার সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিভালদো। তার মতে, ক্লাবের এক নম্বর গোলরক্ষক মার্ক টের স্টেগানই হতে পারবেন বার্সার পরবর্তী অধিনায়ক।


টের স্টেগানের পারফরম্যান্স নিয়ে কখনওই কোনো প্রশ্ন তোলার সুযোগ নেই। বরাবরের মতোই গোলবারের নিচে অতন্দ্র এক প্রহরী তিনি। চলতি মৌসুমে ইনজুরির কারণে কয়েকটি ম্যাচ খেলতে পারেননি। কিন্তু ডায়নামো কিয়েভের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ দিয়ে মাঠে ফিরেই দারুণ সব সেভ দিয়েছেন ২৮ বছর বয়সী এ গোলরক্ষক।


এছাড়া দলের চাপের মুহূর্তে গোলবারের নিচ থেকে নিয়মিতই চিল্লিয়ে, গলা ফাটিয়ে সতীর্থদের উজ্জীবিত করার কাজটা করে থাকেন জার্মান জাতীয় দলের দুই নম্বর পছন্দের এ গোলরক্ষক। আর তাই তাকে বার্সেলোনার ভবিষ্যত অধিনায়ক হিসেবেই দেখছেন ক্লাবটিতে পাঁচ মৌসুমে ৮৬ গোল করা রিভালদো।


ডায়নামোর বিপক্ষে বার্সেলোনার ২-১ ব্যবধানে জয়ের বড় কৃতিত্বও স্টেগানকে দিয়েছেন রিভালদো। বেটফেয়ারে প্রকাশিত নিজের কলামে তিনি লিখেছেন, ‘জার্মান গোলরক্ষক টের স্টেগেন ডায়নামোর বিপক্ষে দলে ফিরে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে। সে না থাকলে বার্সেলোনা ম্যাচটি জিততে পারত না।’


এসময় বার্সার ভবিষ্যত অধিনায়ক হিসেবেও স্টেগানের নাম তুলে ধরেছেন তিনি। তবে শুধু মেসি ক্লাব ছাড়লেই হবে না। অন্যান্য সিনিয়ররা যখন না থাকবে, তখনই এটি সম্ভব বলে মনে করেন রিভালদো, ‘অনেকেই মনে করে, ভবিষ্যতে সে বার্সার অধিনায়ক হতে পারে। আমি তাদের সঙ্গে সম্পূর্ণ একমত।’


তিনি আরও যোগ করেন, ‘মেসি, (জেরার্ড) পিকে বা (সার্জিও) বুসকেতস যখন ক্লাব ছেড়ে যাবে, তখন সে এই ভূমিকা নিতে পারে, কারণ তার অনেক অভিজ্ঞতা আছে। ম্যাচ নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ করতে এবং সতীর্থদের পরামর্শ দেওয়ার জন্য উপযুক্ত জায়গায় সে খেলে। সে দারুণ অধিনায়ক হতে পারে।’


বর্তমানে অর্থাৎ চলতি মৌসুমে বার্সেলোনার অধিনায়কত্বের ক্রম হলো লিওনেল মেসি, সার্জিও বুসকেটস, জেরার্ড পিকে ও সার্জিও রবার্তো। যার মানে দাঁড়ায়, এবার হয়তো অধিনায়কত্ব করা হবে না স্টেগানের। তবে পরের মৌসুমে এই অধিনায়কত্ব ক্রম পরিবর্তন করা হলে, স্টেগানের নাম চলেও আসতে পারে।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৫০১৮ ২৬৮০১৪৯
আক্রান্ত ২২৩০ ৪৫১৯৯০
সুস্থ ২২৬৬ ৩৬৬৮৭৭
মৃত ৩২ ৬৪৪৮

Our Facebook Page