ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

হাড় শক্ত করতে যে ৫ খাবার খাবেন

হাড় শক্ত রাখতে চিকিৎসকরা অনেক রকম পরামর্শ দেন। কারণ হাড় শক্ত না হলে বিভিন্ন রকমের অসুখ বিসুখ দেখা দেয়। এবার জেনে নিন হাড় শক্ত রাখতে নিয়মিত যেসব খাবার খাবেন।

  • ৪০ পেরনো তো দূরের কথা, আজকাল অনেকে তার আগেই হাঁটুতে ব্যথা নিয়ে সিঁড়ি ভাঙতে গিয়ে পায়ের জোর পাচ্ছেন না। কারো আবার কোমরে ব্যথা, আবার কারো বা ত্বকে কালো ছোপ। এমনটা হওয়ার অনেক কারণ রয়েছে।

  • এমন হরে আপনার শরীরে ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিয়েছে। আর এই দুটো কম হলেই অস্টিওপোরোসিসের মতো সমস্যা দেখা দিতে পারে। সূর্যালোক থেকে যদিও ভিটামিন ডি আমাদের শরীরে প্রবেশ করে, কিন্তু সেটুকুই যথেষ্ট নয়। আপনার কাঁধে অনেক কিছুর ভার, তাই হাড় শক্ত না হলে যে ভারী বিপদ।সময় থাকতেই সাবধান হন। আর পাতে রাখুন এই ৫ খাদ্য।

    এমন হরে আপনার শরীরে ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিয়েছে। আর এই দুটো কম হলেই অস্টিওপোরোসিসের মতো সমস্যা দেখা দিতে পারে। সূর্যালোক থেকে যদিও ভিটামিন ডি আমাদের শরীরে প্রবেশ করে, কিন্তু সেটুকুই যথেষ্ট নয়। আপনার কাঁধে অনেক কিছুর ভার, তাই হাড় শক্ত না হলে যে ভারী বিপদ।সময় থাকতেই সাবধান হন। আর পাতে রাখুন এই ৫ খাদ্য।

  • শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মিটিয়ে হাড়ের ঘনত্ব বা বোন ডেনসিটি বাড়ানোয় দুধের জুড়ি নেই। তা ছাড়া দুগ্ধজাত অন্যান্য জিনিস যেমন ঘি, ছানা এগুলোও ভালো। তবে আপনি যদি ল্যাকটোজেন ইনটলারেন্ট হন, অর্থাৎ আপনার দুধে অ্যালার্জি থাকলে ডাক্তারের পরামর্শ নেবেন।

    শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মিটিয়ে হাড়ের ঘনত্ব বা বোন ডেনসিটি বাড়ানোয় দুধের জুড়ি নেই। তা ছাড়া দুগ্ধজাত অন্যান্য জিনিস যেমন ঘি, ছানা এগুলোও ভালো। তবে আপনি যদি ল্যাকটোজেন ইনটলারেন্ট হন, অর্থাৎ আপনার দুধে অ্যালার্জি থাকলে ডাক্তারের পরামর্শ নেবেন।

  • ডিমে প্রোটিন আছে। বিশেষ করে ডিমের সাদা অংশে। কিন্তু যদি আপনার উদ্দেশ্য হয় হাড় শক্ত করা, তা হলে ডিমের কুসুম খাবেন। ডিমের কুসুম ভিটামিন ডি আর ক্যালসিয়াম দুটোই বৃদ্ধি করে।

    ডিমে প্রোটিন আছে। বিশেষ করে ডিমের সাদা অংশে। কিন্তু যদি আপনার উদ্দেশ্য হয় হাড় শক্ত করা, তা হলে ডিমের কুসুম খাবেন। ডিমের কুসুম ভিটামিন ডি আর ক্যালসিয়াম দুটোই বৃদ্ধি করে।

  • টুনা, স্যামন, ট্রাউট এই মাছগুলো হলো ফ্যাটি মাছ। এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আর এই মাছে আপনার ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই দূর হবে।

    টুনা, স্যামন, ট্রাউট এই মাছগুলো হলো ফ্যাটি মাছ। এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আর এই মাছে আপনার ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই দূর হবে।

  • যে কোনো অসুখ থেকে দূরে থাকতে আর শরীর সুস্থ রাখতে খাবার পাতে সবুজের ছোঁয়া দরকার। অতএব পাত জুড়ে সবুজ শাক-সবজি রাখুন। যাদের দুধ বা ডিমে অ্যালার্জি আছে তারা নিশ্চিন্তে ব্রোকোলি খেতে পারেন।

    যে কোনো অসুখ থেকে দূরে থাকতে আর শরীর সুস্থ রাখতে খাবার পাতে সবুজের ছোঁয়া দরকার। অতএব পাত জুড়ে সবুজ শাক-সবজি রাখুন। যাদের দুধ বা ডিমে অ্যালার্জি আছে তারা নিশ্চিন্তে ব্রোকোলি খেতে পারেন।

  • যাদের অ্যালর্জির সমস্যা আছে তারা ডাক্তারের পরামর্শ নিয়ে সোয়া মিল্ক, তোফু বা সোয়াজাত অন্যান্য জিনিস খেতে পারেন।

    যাদের অ্যালর্জির সমস্যা আছে তারা ডাক্তারের পরামর্শ নিয়ে সোয়া মিল্ক, তোফু বা সোয়াজাত অন্যান্য জিনিস খেতে পারেন।

  • সব সময়ে বাড়িতে বন্দী না থেকে মাঝে মাঝে একটু ছাদে বা বারান্দায় দাঁড়াবেন, যাতে সূর্যের আলো শরীরে প্রবেশ করে। এতেও যে ভরপুর ভিটামিন ডি আছে।

    সব সময়ে বাড়িতে বন্দী না থেকে মাঝে মাঝে একটু ছাদে বা বারান্দায় দাঁড়াবেন, যাতে সূর্যের আলো শরীরে প্রবেশ করে। এতেও যে ভরপুর ভিটামিন ডি আছে।

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৫০১৮ ২৬৮০১৪৯
আক্রান্ত ২২৩০ ৪৫১৯৯০
সুস্থ ২২৬৬ ৩৬৬৮৭৭
মৃত ৩২ ৬৪৪৮

Our Facebook Page