ঢাকা, রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

নিম্ন আদালত খুলে দিতে প্রধান বিচারপতিকে চিঠি

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে চলমান ‘কঠোর বিধিনিষেধের’ মধ্যেও দেশের নিম্ন আদালতগুলো খুলে দেওয়ার অনুরোধ জানিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে চিঠি দিয়েছেন আইনজীবী নেতারা।বুধবার (৭ এপ্রিল) সিলেট জেলা আইনজীবী সমিতির পক্ষে সভাপতি এটিএম ফয়েজ উদ্দিন এবং সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান প্রধান বিচারপতির বরাবর এ চিঠি চিঠি পাঠান।


সিলেট জেলা আইনজীবী সমিতির চিঠিতে প্রধান বিচারপতিকে উদ্দেশ করে বলা হয়েছে, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চলমান ‘লকডাউনের’ সময় বিচারপ্রার্থী জনগণ ও আইনজীবীদের স্বার্থে নিম্ন (অধস্তন) আদালতে মামলা-মোকদ্দমা পরিচালনার জন্য কিছু লিখিত পদক্ষেপ গ্রহণ করা একান্ত আবশ্যকীয়। সর্বোপরি লকডাউনের মেয়াদ বর্ধিত না করেও স্বাস্থ্যবিধি অনুসারে আবশ্যকীয় পদক্ষেপগুলো মেনে কোর্ট পরিচালনার জন্য প্রয়োজনীয় আদেশ/নির্দেশ প্রদান করার জন্য সিলেট জেলা আইনজীবী সমিতি সবিনয়ে প্রার্থনা করছে।এদিকে গতকাল মঙ্গলবার (৬ এপ্রিল) করোনাকালীন কঠোর বিধিনিষেধের মধ্যে কোর্ট খুলে দিতে প্রধান বিচারপতিকে চিঠি দেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন।


চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চিঠিতে বলা হয়, উদ্ভুত করোনা পরিস্থিতিতে জরুরি বিষয়গুলো নিষ্পত্তিকরণার্থে সীমিত আকারে নিম্ন আদালতগুলোতে জামিন শুনানি, জরুরি নিষেধাজ্ঞার আবেদন ও ফাইলিং কার্যক্রম চালু করা প্রয়োজন। এছাড়াও আদালত অঙ্গনে স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে ভিড় এড়াতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি স্বাস্থ্যসেবা সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।প্রসঙ্গত, করোনার সংক্রমণ প্রতিরোধে গত ৫ এপ্রিল থেকে সারাদেশে জনসাধারণের চলাচলের ওপর এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। গত ৪ এপ্রিল এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ।


ওই প্রজ্ঞাপনের ধারাবাহিকতায় লকডাউন চলাকালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ভার্চুয়ালি চারটি বেঞ্চ (তিনটি দ্বৈত ও একটি একক) এবং সপ্তাহে দুদিন আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারিক কার্যক্রম চলবে বলে বিজ্ঞপ্তি দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। পাশাপাশি দেশের অধস্তন আদালতগুলোর মধ্যে জেলা ও মহানগর প্রতি একজন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দিয়ে জরুরি বিষয়ে বিচারকার্য পরিচালিত হবে বলেও কোর্ট প্রশাসনেরর বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ads
ads

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৯৪০৪ ৫১৫১১৬১
আক্রান্ত ৩৬৯৮ ৭১৮৯৫০
সুস্থ ৬১২১ ৬১৪৯৩৬
মৃত ১০২ ১০৩৮৫

Our Facebook Page