ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মসজিদে সভা-সমাবেশ নিষিদ্ধ, তারাবিও স্বাস্থ্যবিধি মেনে

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ সামাল দিতে দেশের সব মসজিদে জুমা ও ৫ ওয়াক্ত নামাজের আগে পরে সব ধরনের সভা-সমাবেশ না করার নির্দেশ দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।


বুধবার (৭ এপ্রিল) মন্ত্রণালয়ের উপসচিব সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত জরুরি এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।


নির্দেশনায় বলা হয়, জুমা ও ওয়াক্তের নামাজ এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনার আগে-পরে কোনো ধরনের সভা-সমাবেশ করা যাবে না। পাশাপাশি মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে তারাবিসহ অন্যান্য নামাজ আদায় করতে হবে।


এছাড়া অন্যান্য ধর্মীয় উপাসনালয়েও সামাজিক দূরত্ব বজায় রেখে প্রার্থনা করতে হবে। একই সাথে প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ ও ধর্ম মন্ত্রণালয় থেকে ইতোপূর্বে জারি করা সব নির্দেশনা সবাইকে কঠোরভাবে মানতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।


সরকার ঘোষিত এসব নির্দেশনা না মানা হলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বলা হয়েছে। প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী সংস্থা, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা এবং সংশ্লিষ্ট মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ের পরিচালনা কমিটিকে নির্দেশনা বাস্তবায়ন করার অনুরোধ জানানো হয়েছে।

Our Facebook Page