ঢাকা, মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

স্পেনে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালিত

মাদ্রিদে ঐতিহাসিক ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালন করেছে স্পেন বিএনপি। গত রবিবার(৮ নভেম্বর) রাতে দেশটির রাজধানী মাদ্রিদের একটি রেস্টুরেন্টে দিবসটি পালন করা হয়। স্পেন বিএনপির সভাপতি মোজাম্মেল হক মনুর সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক আবু জাফর রাসেলের যৌথ সঞ্চালনায় আলোচনা সভায় বিপ্লব ও সংহতি দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন স্পেন বিএনপির সিনিয়র সহ-সভাপতি নূর হোসেন পাটোয়ারী, সহ সভাপতি  এস এম আহমেদ মনির, সৈয়দ মাসুদুর রহমান নাসিম, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল আউয়াল খান, শহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রানা জয়নাল আবেদীন, স্পেন যুবদলের সভাপতি কাজী জসিম, সিনিয়র সহ-সভাপতি জাহাঙ্গীর আলম ইব্রাহিম, সাধারণ সম্পাদক শাওন আহমেদ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন আহমেদ, স্পেন স্বেচ্ছাসেবক দলের সভাপতি সিপার আহমেদ, সাধারণ সম্পাদক আসাদ আলীসহ বিনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ l অনষ্ঠানে টেলিকনফারেন্সে বক্তব্য দেন যুক্তরাজ্যে অবস্থানরত স্পেন বিনপির সাধারণ সম্পাদক এম এইচ সোহেল ভূঁইয়া।
সভায় বক্তারা, ১৯৭৫ সালের ৭ নভেম্বর আধিপত্যবাদী চক্রের ষড়যন্ত্র রুখে দিয়ে স্বাধীনতা-সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার দৃঢ় প্রত্যয়ে সিপাহী-জনতা রাজপথে নেমে এসেছিল। ৩ থেকে ৬ নভেম্বর মধ্যরাত পর্যন্ত দেশে এক শ্বাসরুদ্ধকর অনিশ্চিত অবস্থা বিরাজ করছিল। হুমকির সম্মুখীন হয়ে পড়েছিল আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব। সেদিন সিপাহী জনতার ঐক্যবদ্ধ বিপ্লবের মাধ্যমেই রক্ষা পায় সদ্য অর্জিত বাংলাদেশের স্বাধীনতা।

সভাপতির বক্তব্যে স্পেন বিএনপির সভাপতি মোজাম্মেল হক মনু বলেন, ‘জাতীয় জীবনে ৭ নভেম্বর এক ঐতিহাসিক দিন। ১৯৭৫ সালের এ দিনে জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় সৈনিক-জনতা ঐক্যবদ্ধভাবে রাজপথে নেমে এসেছিলেন সকল ষড়যন্ত্র রুখে দিতে। ৭ নভেম্বরের চেতনা আমাদের জাতীয় জীবনে প্রেরণার উৎস। তাই বিপ্লব ও সংহতি দিবসের চেতনাকে ধারণ করে গণজাগরণ সৃষ্টির মাধ্যমে বর্তমানে অগণতান্ত্রিক সরকারের পদত্যাগের দাবিতে  দেশে-বিদেশে আন্দোলন গড়ে তুলতে হবে।’ তিনি, শহীদ প্রেসিডেন্ট রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শকে বিশ্বাস করলে তার উত্তরসূরি তারেক রহমানের নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ হয়ে কাজ করার আহবান জানান। 

করোনা পরিস্থিতি বাংলাদেশ

২৪ ঘণ্টায় মোট
পরীক্ষা ১৬০৫৯ ২৬৬৫১৩১
আক্রান্ত ২৪১৯ ৪৪৯৭৬০
সুস্থ ২১৮৩ ৩৬৪৬১১
মৃত ২৮ ৬৪১৬

Our Facebook Page