ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

এসএসসি-এইচএসসিতে এবারও ‘অটোপাস’?

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে টালমাটাল পুরো দেশ। এই মরণব্যাধির ভয়াল সংক্রমণ নিয়ন্ত্রণে গত ৫ এপ্রিল থেকে সারাদেশে চলছে লকডাউন। মহামারি রূপে চরম আগ্রাসন চালানো এই ভাইরাসটি নিয়ন্ত্রণে না আসায় চলমান কঠোর বিধিনিষেধ এরই মধ্যে আরও এক সপ্তাহের (২৯ এপ্রিল-৫ মে) জন্য বাড়ানো হবে বলেও জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।


সোমবার (২৬ এপ্রিল) বিকালে গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন তিনি।


এমতাবস্থায় আগামী জুনে চলতি বছরের এসএসসি এবং জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা নেওয়ার কথা থাকলেও তা নিয়ে চরম অনিশ্চয়তা দেখা দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ও আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সূত্র বলছে, করোনা ভাইরাসের পরিস্থিতির ওপর সবকিছু নির্ভর করছে। তবে এখন পর্যন্ত সরকার পরীক্ষা নেওয়ার পক্ষে।


সূত্র জানায়, সংক্ষিপ্ত সিলেবাস সম্পন্ন করেই পরীক্ষা দুটি নেওয়ার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। পরিস্থিতি অনুকূলে না আসলে বছরের শেষ দিকে হলেও দুটি পাবলিক পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। সে ক্ষেত্রে আগামী ২৩ মে যদি স্কুল-কলেজ খোলা যায়, তাহলে সেপ্টেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা আয়োজন করা যেতে পারে।


শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, গত ৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে পরবর্তী দুই সপ্তাহ পর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও সমমানের জন্য ৬০ দিন এবং এইচএসসি ও সমমানের জন্য ৮৪ দিনে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে হবে। এরপর দুই সপ্তাহ সময় দিয়ে দুই পরীক্ষাই নেওয়া হবে। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণ গত বছরের চেয়ে বেড়ে যাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয় আগামী ২২ মে পর্যন্ত।


সর্বশেষ ছুটির ঘোষণা অনুযায়ী, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আগামী ২৩ মে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হলে এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিনের সিলেবাস শেষ করতে সময় যাবে আগামী ২৩ জুলাই। এরপর দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষার রুটিন ঘোষণা করা হলেও আগস্ট মাসে পরীক্ষা নিতে হবে। একইভাবে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাবে।


কিন্তু এরইমধ্যে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় এর বিস্তার রোধে লকডাউন ঘোষণা করে সরকার। বিদ্যমান পরিস্থিতি অনুযায়ী জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক ডা. কাজী তারিকুল ইসলাম বলেন, আমার মনে হয় আগামী তিন মাসের আগে হয়তো করোনা ভাইরাস পরিস্থিতি স্থিতিশীল অবস্থায় আসবে না।


করোনা নিয়ন্ত্রণে না এলে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব না মানা গেলে এর বিস্তার বাড়ার সম্ভাবনা দেখা দিতে পারে। এসব পরিস্থিতিতে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়া আদৌ সম্ভব হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।


এ দিকে, এসএসসি পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রশ্নপত্র ছাপাসহ অন্যান্য প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। লকডাউনের মধ্যে এসএসসি পরীক্ষার ফরম পূরণের কেউ বাকি থাকলে লকডাউনের পর তা সম্পন্ন করা হবে। কিন্তু এতোসব প্রস্তুতি নেওয়ার পরও এ বছর পরীক্ষা নেওয়া সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয়ে রয়েছেন সংশ্লিষ্টরা।


গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের (মাউশি) সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেন, গত বছর এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল। পরীক্ষার মাত্র পাঁচদিন আগে সেটি স্থগিত করা হয়। সার্বিক পরিস্থিতি বিবেচনায় তখন অটোপাস ছাড়া বিকল্প কিছু ছিল না। তবে যারা এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা দেবে তাদের গত এক বছর ধরে কন্টিনিউ অ্যাসেসমেন্ট চলছে। তাদের জন্য আমরা পরিকল্পনা করেছি। পরীক্ষা নিয়েই তাদের রেজাল্ট দেওয়া হবে।


তিনি বলেন, আমরা এসএসসি পরীক্ষার্থীদের জন্য ৬০ কর্মদিবস এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ৮০ কর্মদিবসের একটি পরিকল্পনা করেছি। শিক্ষা প্রতিষ্ঠান যখনই খোলা হবে তখন থেকেই তাদের সশরীরে ক্লাস করানো হবে। পরীক্ষা নিয়েই তাদের রেজাল্ট দেওয়া হবে।


এর আগে গত ফেব্রুয়ারির শেষের দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, শিক্ষা প্রতিষ্ঠান যখনই খোলা হোক না কেন, আমরা শিক্ষার্থীদের ক্লাস করিয়েই এসএসসি-এইচএসসি পরীক্ষা নেব। এ ক্ষেত্রে এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ও এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ দিন ক্লাস করানো হবে।


এ দিকে, চলতি মাসের শুরুতে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ গণমাধ্যমকে জানিয়েছিলেন, শিক্ষামন্ত্রী যে ঘোষণা দিয়েছিলেন, সে অনুযায়ী আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। ২৩ মে যদি স্কুল-কলেজ খোলা যায়, তাহলে সেপ্টেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা আয়োজন করা যেতে পারে।


উল্লেখ্য, গত বছর ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর ওই বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। পরে দফায় দফায় তা বড়িয়ে সবশেষ আগামী ২২ মে পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়।

ads

Our Facebook Page